নীড় পাতা / জাতীয় / ২০ হাজার মুক্তিযোদ্ধার সমাধিস্থল সংরক্ষণ করবে সরকার

২০ হাজার মুক্তিযোদ্ধার সমাধিস্থল সংরক্ষণ করবে সরকার

নিউজ ডেস্ক:

সরকার ২০ হাজার শহীদ মুক্তিযোদ্ধা ও অন্যান্য মুক্তিযোদ্ধার সমাধিস্থল সংরক্ষণ ও উন্নয়ন করবে বলে সংসদকে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি জানান, শহীদ ও অন্যান্য প্রয়াত বীর মুক্তিযোদ্ধার সমাধিস্থল সংরক্ষণ ও উন্নয়নের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় ‘শহীদ মুক্তিযোদ্ধা ও অন্যান্য মুক্তিযোদ্ধাদের সমাধিস্থল সংরক্ষণ ও উন্নয়ন (প্রথম সংশোধিত)’ প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এ প্রকল্পের আওতায় ২০ হাজার সমাধিস্থল সংরক্ষণ ও উন্নয়ন করা হবে।

আজ রবিবার জাতীয় সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এ সংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন সরকারি দলের সদস্য মো. হাবিব হাসান।

লিখিত জবাবে মন্ত্রী আরো জানান, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় ‘মুক্তিযুদ্ধকালীন উল্লেখযোগ্য সম্মুখ সমরের স্থান গুলো সংরক্ষণ ও উন্নয়ন’ শীর্ষক বাস্তবায়িত প্রকল্পের আওতায় ১৩টি সম্মুখ সমরের স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়েছে। এছাড়া মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থানসমূহ সংরক্ষণ ও স্মৃতি জাদুঘর নির্মাণ (প্রথম সংশোধিত) শীর্ষক প্রকল্পের আওতায় সমুখ সমরের স্থানগুলো সংরক্ষণ করা হচ্ছে।

সরকারি দলের সদস্য মেরিনা জাহানের প্রশ্নের লিখিত জবাবে মন্ত্রী জানান, নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় আওতায় ‘নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ধুদ্ধকরণ (প্রথম সংশোধিত)’ প্রকল্প, ‘মুক্তিযুদ্ধের আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন’ প্রকল্প, এবং ‘মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থানসমূহ সংরক্ষণ ও স্মৃতি জাদুঘর নির্মাণ’ প্রকল্পসহ বিভিন্ন বাস্তবায়িত হচ্ছে।

আরও দেখুন

বড়াইগ্রামে সবজি ক্ষেত নষ্ট করার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: এক বিঘা জমিতে চাল কুমড়া, খিড়া ও তরমুজ চাষ করেছিলেন নাটোরের বড়াইগ্রামে কৃষক …