নীড় পাতা / উত্তরবঙ্গ / দিনাজপুর / হিলিতে আবারো বাড়লো পেঁয়াজের দাম

হিলিতে আবারো বাড়লো পেঁয়াজের দাম

নিউজ ডেস্ক:
আমদানি কমের অযুহাতে হিলিতে বাড়লো আমদানিকৃত পেঁয়াজের দাম। সপ্তাহের ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজের দাম বেড়েছে ৫ থেকে ৭ টাকা। গত সপ্তাহে যে পেঁয়াজ বিক্রি হয়েছে ২৬ খে ২৭ টাকা, এখন সেই পেঁয়াজই বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩২ টাকা । ওদিকে নাসিক এর পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৪ টাকা কেজি দরে। অতিরিক্ত গরমের কারনে কম হচ্ছে আমদানি ফলে বাড়ছে দাম বলছেন ব্যবাসয়ীরা।

প্রতি বছর এসময় কৃত্রিম সংকট তৈরি করে পেঁয়াজের দাম বাড়িয়ে দেয় বন্দরের কিছু অসাধু ব্যবসায়ী। এবারও তার ব্যতিক্রম না। সপ্তাহ খানেক আগেও প্রতিদিন ৩০ থেকে ৩৫ টি পেঁয়াজ বোঝাই ট্রাক ভারত থেকে বন্দরে প্রবেশ করলেও অতিরিক্ত গরম ও ভারত অভ্যন্তরে দাম বৃদ্ধির অুযহাতে আমদানির পরিমাণ কমিয়েছে বন্দরের ব্যবসায়ীরা। এখন আমদানি নেমে এসেছে অর্ধেকে নিচে। ফলে চাহিদার তুলনায় আমদানি কমে যাওয়ায় বেড়েছে সবধরনের পেঁয়াজের দাম । আর এতে বিপাকে পড়তে হচ্ছে বন্দরের পাইকার ও খুচরা বিক্রেতাদের।
হিলি স্থল বন্দরের আমদানি রফতানি কারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, ভারতের অভ্যন্তরে দাম বৃদ্ধি ও অতিরিক্ত গরমে বন্যা জনিত কারনে লোকসানের শঙ্কায় আমদানির পরিমাণ কমানো কথা বলছেন আমদানিকারক গ্রুপের সভাপতি।

হিলি কাস্টমসের তথ্যমতে, গেলো ৭ কর্ম দিবসে ১০৫ টি ট্রাকে ২হাজার ৮শ মেট্টিক টন পেঁয়াজ আমদানি হলেও গত কাল সপ্তাহের প্রথম দিন শনিবার আমদানি হয়েছে ১৫ ট্রাকে ৩৯ মেট্রিক টন পেয়াজ এই বন্দর দিয়ে।

আরও দেখুন

অবশেষে উচ্চ আদালতের আদেশে প্রতীক পেলেন ফরিদা!

নিজস্ব প্রতিবেদক:উচ্চ আদালতের আদেশে নাটোরের বাগাতিপাড়া উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীতা ফিরে পেয়ে প্রতীক বরাদ্দ পেলেন …