নীড় পাতা / কৃষি / সুনামগঞ্জে কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের দাবি জেলা কৃষকলীগের

সুনামগঞ্জে কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের দাবি জেলা কৃষকলীগের

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জঃ
সুনামগঞ্জে সরকারিভাবে ধান-চাল ক্রয় বাস্তবায়ন সংক্রান্ত সকল কাজে কৃষক সংগঠনের প্রতিনিধিকে যুক্ত ও প্রকৃত কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের দাবি জানিয়েছে সুনামগঞ্জ জেলা কৃষক লীগ।

গতকাল সোমবার বিকালে ইমেইলের মাধ্যমে জেলা ধান-চাল ক্রয় কমিটির সভাপতি জেলা প্রশাসকের কাছে তিন দফা দাবিতে স্মারকলিপি প্রদান করেন জেলা কৃষক লীগের আহŸায়ক আব্দুল কাদির শান্তি মিয়া ও সদস্য সচিব বিন্দু তালুকদার।

স্মারকলিপিতে জেলা কৃষক লীগ উল্লেখ করেন, প্রধানমন্ত্রী কৃষকরতœ জননেত্রী শেখ হাসিনা’র নেতৃত্বাধীন সরকার কৃষি ও কৃষক বান্ধব সরকার। সাম্প্রতিক বছরগুলোতে সুনামগঞ্জের হাওর এলাকার কৃষকদের ন্যায্য আন্দোলন-সংগ্রামের সফল বাস্তবায়নের অংশ হিসেবে প্রধানমন্ত্রীর বিশেষ ঘোষণার কারণে সুনামগঞ্জের কৃষকদের কাছ থেকে সরকারিভাবে ধান ক্রয় ও বরাদ্দের পরিমাণ অনেকগুণ বৃদ্ধি পেয়েছে এবং প্রকৃত কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করার জন্য নীতিমালা প্রবর্তন করা হয়েছে।

তাই সুনামগঞ্জে সরকারিভাবে ধান-চাল ক্রয় বাস্তবায়ন সংক্রান্ত সকল কাজে কৃষক সংগঠনের প্রতিনিধি যুক্ত করা ও হাওরপাড়ের প্রকৃত কৃষকদের কাছ থেকে বোরো ধান ক্রয়ের জন্য তিন দফা দাবি জানান তারা।

দাবিতে উল্লেখ করা হয়, সুনামগঞ্জ জেলার প্রতিটি উপজেলা কমিটিতে উপজেলার সক্রিয়, প্রতিনিধিত্বশীল ও স্বাধীনতার পক্ষের কৃষক সংগঠনসমুহের সাথে পরামর্শ করে কৃষক প্রতিনিধি নিযুক্ত করা। ধান ক্রয়ের জন্য কৃষক নির্বাচনের লটারি করার আগেই বাছাইকৃত কৃষকদের তালিকা প্রকাশ করতে হবে যাতে ভুল বা অনিয়ম হলে সংশোধন করা যায়। ইউনিয়নভিত্তিক বাছাইকৃত কৃষকদের তালিকা সম্বলিত একটি রেজিস্টারে বাছাইকৃত কার্ডধারিদের আবাদি জমি ও সম্ভাব্য উৎপাদনের পরিমাণ লিখে রাখা।

আরও দেখুন

অবশেষে উচ্চ আদালতের আদেশে প্রতীক পেলেন ফরিদা!

নিজস্ব প্রতিবেদক:উচ্চ আদালতের আদেশে নাটোরের বাগাতিপাড়া উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীতা ফিরে পেয়ে প্রতীক বরাদ্দ পেলেন …