নীড় পাতা / জেলা জুড়ে / নানা কর্মসূচির মধ্য দিয়ে নাটোরে ঐতিহাসিক ৬ দফা দিবস পালিত

নানা কর্মসূচির মধ্য দিয়ে নাটোরে ঐতিহাসিক ৬ দফা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক:

নানা কর্মসূচির মধ্য দিয়ে নাটোরে ঐতিহাসিক ৬ দফা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আজ বুধবার সকাল ১০টার দিকে শহরের  কান্দিভিটাস্থ জেলা আওয়ামীলীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন , জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, এক মিনিটি নিরাবতা পালন ,দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান, সাবেক প্রতিমন্ত্রী ও সহ-সভাপতি আহাদ আলী সরকার, সহ-সভাপতি সিরাজুল ইসলাম পিপি, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মালেক শেখসহ দলীয় নেতৃবন্দ। আলোচনাা সভায়  বক্তারা বলেন ১৯৬৬ সালের ৫ ফেব্রæয়ারী লাহোরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান তৎকালিন পূর্ব পাকিস্থান তথা বাংলাদেশে স্বায়ত্তশাসনের দাবী নিয়ে ৬ দফা দাবী পেশ করেছিলেন।

বাংলাদেশের মুক্তির সনদ হিসেবে এই ৬ দফাকে তৎকালিন পাকিস্থান সরকার দেশদ্রোহীতার সামিল বলে উল্লেখ করে। কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান পূর্ব পাকিস্থানের আপামর জনগনের অংশগ্রহণে ব্যাপক জনমত গড়ে তুলেছিলেন। সেই স্বায়ত্ত শাসনের দাবী  পরবর্তীতে বাংলাদেশের স্বাধীনতার দাবীতে রুপ নিয়েছিল। তারই সূত্র ধরে সারাদেশে মিছিল, হরতাল, প্রতিবাদের আগুনে ফুসে উঠেছিল দেশ। আন্দোলন দমাতে ১৯৬৬ সালের ৭ ই জুন আওয়ামীলীগের ডাকা হরতালে পুলিশের গুলিতে ১১ জন বাঙ্গালী শহীদ হন। সেই দিন থেকে ৭ ই জুন ঐতিহাসিক ৬ দফা দিবস পালন করা হয়।

আরও দেখুন

অবশেষে উচ্চ আদালতের আদেশে প্রতীক পেলেন ফরিদা!

নিজস্ব প্রতিবেদক:উচ্চ আদালতের আদেশে নাটোরের বাগাতিপাড়া উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীতা ফিরে পেয়ে প্রতীক বরাদ্দ পেলেন …