নীড় পাতা / জাতীয় / দৃষ্টিনন্দন হচ্ছে রাজধানীর সব সরকারি প্রাথমিক বিদ্যালয়

দৃষ্টিনন্দন হচ্ছে রাজধানীর সব সরকারি প্রাথমিক বিদ্যালয়

নিউজ ডেস্ক:
ঢাকার সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোকে দৃষ্টিনন্দন করে তোলা হবে। বর্তমান অবকাঠামো পরিবর্তন করে নতুন আঙ্গিকে বিদ্যালয়গুলোকে সাজানো হবে। অবকাঠামো অনুযায়ী আধুনিক করে তোলা হবে। সমাজের সব স্তরের মানুষের সন্তানদের ভর্তিতে আগ্রহী করতে এ উদ্যোগ নিয়েছে সরকার। আগামীকাল বুধবার (১১ মে) মোহাম্মদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

সংশ্লিষ্টরা জানান, এ প্রকল্পের আওতায় ঢাকা মহানগরীর ৩৪২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ১৫৪টি বিদ্যালয়ের দুই হাজার ৯৭৫টি কক্ষ নতুনভাবে নির্মাণ করা হবে। এ ছাড়া ১৭৭টি বিদ্যালয়ের এক হাজার ১৬৭টি কক্ষের অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দন করা হবে। এ প্রকল্পের আওতায় উত্তরায় তিনটি ও পূর্বাচলে ১১টি সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা হবে। চার বছর মেয়াদি এ প্রকল্প শেষ হবে ২০২৪ সালের ডিসেম্বরে। এর জন্য ব্যয় ধরা হয়েছে এক হাজার ১৫৯ কোটি দুই লাখ ৫৩ হাজার টাকা।

তিনি আরও বলেন, প্রকল্পের মেয়াদ ২০২০ সালের জানুয়ারি থেকে শুরু হলেও করোনা মহামারির কারণে যথাসময়ে কাজ শুরু করা যায়নি। তবে ইতোমধ্যে প্রকল্পের সবকিছু চূড়ান্ত করা হয়েছে। আগামীকাল (বুধবার) প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন মোহাম্মদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উন্নয়নকাজ উদ্বোধন করবেন। এর মাধ্যমে প্রকল্পের মূল কাজ শুরু হবে।

জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম মঙ্গলবার (১০ মে) জাগো নিউজকে বলেন, প্রথম ধাপে রাজধানীর ২০টি বিদ্যালয়ের নকশা তৈরি করা হচ্ছে। দুটি নকশা (ডিজাইন) চূড়ান্ত হওয়ায় সেগুলোর কাজ শুরু করা হচ্ছে। অবকাঠামো অনুযায়ী প্রতিটি বিদ্যালয়ের আলাদা আর্কিটেকচার ডিজাইন করা হবে।

তিনি বলেন, বাহিরে খেলার মাঠ ছাড়াও ভেতরে ইনডোর মাঠ করা হবে। আধুনিক ওয়াশরুম, অভিভাবক ছাউনি, শহীদ মিনারসহ বিদ্যালয়ের জন্য সব সুবিধা তৈরি করা হবে।

আরও দেখুন

অবশেষে উচ্চ আদালতের আদেশে প্রতীক পেলেন ফরিদা!

নিজস্ব প্রতিবেদক:উচ্চ আদালতের আদেশে নাটোরের বাগাতিপাড়া উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীতা ফিরে পেয়ে প্রতীক বরাদ্দ পেলেন …