নীড় পাতা / জেলা জুড়ে / জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতের দাবীতে নাটোরে সচেতন নাগরিক কমিটির মানববন্ধন

জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতের দাবীতে নাটোরে সচেতন নাগরিক কমিটির মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক:
কয়লা ভিত্তিক জ্বালানীর পরিবর্তে নবায়ন যোগ্য জ্বালানী ব্যবহার এবং প্রতিশ্রুতি জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতের দাবীতে নাটোরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ রবিবার সকাল ১০ টার দিকে টিআইবি’র সচেতন নাগরিক কমিটির উদ্যোগে নাটোর প্রেসক্লাবের সামনে এই কর্মসুচি পালন করা হয়।

মানববন্ধনকালে বক্তব্য রাখেন, টিআইবি’র সচেতন নাগরিক কমিটির (সনাক) সভাপতি রনেন রায়, সহ-সভাপতি পরিতোষ কুমার অধিকারী, স্বজন সদস্য মফিউর রহমান দুদুসহ সনাক, স্বজন সদস্য বৃন্দ।

এ সময় বক্তারা বলেন, ছয় বছর আগে ১৯৬ টি দেশ প্যারিস চুক্তিতে প্রাক শিল্পায়ন সময় থেকে তাপমাত্রার বৃদ্ধি ১.৫ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখার বিষয়ে সম্মত হয়। কিন্তু বাস্তবে তা না কওে দেশগুলো ২০৩০ সাল নাগাদ জীবাশ্ম জ্বালানী উৎপাদন ব্যবহার ১১০ ভাগ বাড়ানোর পরিকল্পনা করছে যা ক্ষতিকর। জীবাশ্ম জ্বালানী ব্যবহারের ফলে অতিরিক্ত কার্বন নিঃসরনের ফলে স্বল্পোন্নত দেশগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ জন্য শিল্পোন্নত দেশগুলো স্কপ সম্মেলনে স্বল্পোন্নত দেশগুলে কে অনুদান দেওয়ার প্রতিশ্রুতি দিলেও তা’ আজও বাস্তবায়িত হয়নি। তাই মানববন্ধন থেকে কয়লা ভিত্তিক জ্বালানীর পরিবর্তে নবায়ন যোগ্য জ্বালানী ব্যবহার এবং প্রতিশ্রুতি জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতের দাবী করা হয়েছে।

একই সাথে যুক্তরাজ্যেও গ্লাসগোতে অনুষ্ঠিত স্কপ-২৬ সম্মেলনে আমাদেও দেশের পক্ষ থেকে দাবীগুলো তুলে ধরার আহ্বান জানানো হয়। মানববন্ধনে সনাক, স্বজন, ইয়েস, ইয়েস ফ্রেন্ডস ও টিআইব কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও দেখুন

অবশেষে উচ্চ আদালতের আদেশে প্রতীক পেলেন ফরিদা!

নিজস্ব প্রতিবেদক:উচ্চ আদালতের আদেশে নাটোরের বাগাতিপাড়া উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীতা ফিরে পেয়ে প্রতীক বরাদ্দ পেলেন …