নীড় পাতা / আইন-আদালত / ঈশ্বরদীতে অবৈধ ইটভাটায় অভিযান, এগার লক্ষ টাকা জরিমানা

ঈশ্বরদীতে অবৈধ ইটভাটায় অভিযান, এগার লক্ষ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক, ঈশ্বরদী (পাবনা):
ঈশ্বরদীতে অবৈধভাবে ইট ভাটা পরিচালনা ও পরিবেশ দূষণ করায় মোবাইল কোর্ট পরিচালনা করে চারটি ইট ভাটার মালিকদের এগারো লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে। বুধবার (১৩ জানুয়ারি) দিনব্যাপী পরিবেশ অধিদপ্তর এবং র‌্যাব-১২, সিপিসি-২, পাবনা যৌথভাবে এ অভিযান পরিচালনা করেন।

সূত্র জানায়, ঈশ্বরদীর লক্ষিকুন্ডা ইউনিয়নের কামালপুর গ্রামের মৃত মাহাতাব উদ্দিনের ছেলে প্রোপাইটর (মেসার্স আল্লাহর দান ব্রিকস) এর জামাল উদ্দিনকে পাঁচ লক্ষ টাকা, বিলকেদার গ্রামের মৃত সৈয়দ আলী বিশ্বাসের ছেলে প্রোপাইটর (মেসার্স বিশ্বাস ব্রিকস) এর সান্টু বিশ্বাসকে তিন লক্ষ টাকা, একই গ্রামের মৃত শাহাদৎ প্রামানিকের ছেলে প্রোপাইটর (মেসার্স এনআরবি ব্রিকস) এর রাহা প্রামানিককে দুই লক্ষ টাকা ও পাকুড়িয়া গ্রামের মৃত মুজাহার প্রামানিকের ছেলে প্রোপাইটর (মেসার্স আতিয়ার রহমান) এর আতিয়ার রহমানের কাছ থেকে এক লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়।

র‌্যাব-১২, সিপিসি-২ পাবনা এর ভারপ্রাপ্ত কোম্পানী কমান্ডার আমিনুল কবীর তরফদার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, বুধবার (১৩ জানুয়ারি) সকাল এগারোটা থেকে বিকাল সাড়ে চারটা পর্যন্ত র‌্যাবের একটি বিশেষ অভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করেন।

এসময় পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রোজিনা বেগম এবং পরিবেশ অধিদপ্তরের পাবনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নাজমুল হোসাইন উপস্থিতিতে মোবাইল কোর্ট পরিচালনা করে অবৈধভাবে ইট ভাটা পরিচালনা করায় এবং ইট ভাটার মাধ্যমে পরিবেশ দূষণ করায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষন আইন ১৯৯৫ (সংশোধিত-২০১০) এর ধারা ৬ (১) ও দন্ড ১৫ (১) এর ক্রমিক নং-৩ ও ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ (সংশোধিত-২০১৯) এর ধারা- ৪/৫/৬/৮ এবং দন্ড ১৪/১৫/১৬/১৮ ধারায় ৪ জন ইট ভাটার মালিককে এগারো লক্ষ টাকা অর্থদন্ড প্রদান করা হয়।

এ সময় উল্লেখিত ইটভাটার কাঁচা ইট এবং ভাটার চিকনা ভেঙে দেওয়া হয়।

আরও দেখুন

বড়াইগ্রামে সবজি ক্ষেত নষ্ট করার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: এক বিঘা জমিতে চাল কুমড়া, খিড়া ও তরমুজ চাষ করেছিলেন নাটোরের বড়াইগ্রামে কৃষক …