নীড় পাতা / জেলা জুড়ে / গুরুদাসপুর / অপরিকল্পিত পুকুর খননে জলাবদ্ধতা সৃষ্টি পানি বন্দী ৪০০টি পরিবার

অপরিকল্পিত পুকুর খননে জলাবদ্ধতা সৃষ্টি পানি বন্দী ৪০০টি পরিবার


নিজস্ব প্রতিবেদক, গুরুদাসপুর:
নাটোরের গুরুদাসপুরে রাস্তার পাশের কৃষিজমিতে অপরিকল্পিত ভাবে পুকর খনন করার ফলে বৃষ্টির পানিতে জলাবদ্ধতায় সৃষ্টি হয়েছে। পানি বের হওয়ার ক্যানেলর ব্যবস্থা না থাকায় রাস্তায় জলাবদ্ধতার ফলে উপজেলার পশ্চিম নওপাড়া গ্রামে ৪০০ টি পরিবার পানিবন্দী হয়েছে। ফলে দুর্ভোগে রয়েছে এলাকার গরীব দুঃখী হতদরিদ্র সাধারণ মানুষ।


বৃহস্পতিবার সকালে সরেজমিনে গিয়ে দেখাযায়, চাপিলা ইউনিয়নের পশ্চিম নওপাড়া গ্রামের সাথে চাপিলা বাজার ও মৌখারা বাজারে চলাচলের জন্য রয়েছে দেড় কিলোমিটারের একটি কাঁচা সড়ক। প্রায় ২৫ বছর আগে ওই রাস্তাটি সংস্কার হলেও বর্তমানে সেই রাস্তাটি চলাচল অনুপযোগী। এ পর্যন্ত ওই রাস্তাটি সংস্কার করা হয়নি। রাস্তার আশপাশে অপরিকল্পিতভাবে পুকুর খনন করে জলাবদ্ধতা সৃষ্টি করার কারণে ভারি বর্ষণে রাস্তাটি ডুবে গেছে। যার কারণে এলাকার প্রায় ৪০০ টি বাড়িতে হাঁটু পানি বেঁধে রয়েছে। বাড়িতে পানি ওঠার কারণে দুর্ভোগে রয়েছে এলাকার অসহায় পরিবারগুলো।


পশ্চিম নওপাড়া এলাকার আজাদুল ইসলাম জানান, দীর্ঘদিন যাবৎ তাদের চলাচলের এই একমাত্র রাস্তাটি সংস্কার না করায় টানা বৃষ্টি হলেই পানি জমে যায়। রাস্তার ওপরে পানি ওঠার কারণে চলাচলের অনুপযোগী হয়ে যায় সড়কটি। তারপরও এলাকার আশপাশের বেশিরভাগ জমিগুলো কোন রকম পানি বের হওয়ার ক্যানেল না করেই পুকুর খনন করেছে। অপরিকল্পিত ভাবে পুকুর খনন করার কারণে প্লাবিত হয়েছে তাদের গ্রাম। দ্রুত জলাবদ্ধতা নিরশন ও সড়ক সংস্কার করা হলে এলাকাবাসীর এই দুর্ভোগ থাকবে না।


চাপিলা ইউনিয়নের চেয়ারম্যান মোহাম্মদ আলাল উদ্দিন জানান, চাপিলা ইউনিয়ন জুড়েই এমন জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এলাকার প্রভাবশালী ব্যক্তিরা আইন অমান্য করে অপরিকল্পিত ভাবে পুকুর খনন করেছে। পানি বের হওয়ার জন্য কোন ক্যানেল তারা রাখেনি। ইউনিয়ন জুড়ে যে নদী-নালা রয়েছে, সেগুলোর পানি বের হওয়ার ক্যানেল না থাকার কারণে এই জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। জলাবদ্ধতা নিরশন করতে হলে সর্বপ্রথম পানি নিষ্কাশন ব্যবস্থা কার্যক্রম শুরু করতে হবে। তাছাড়া ওই সড়ক সংস্কারের বিষয়টি কর্তপক্ষের কাছে জানানো হয়েছে। বরাদ্দ এলেই দ্রুত সময়ের মধ্যে সড়কটি সংস্কার করে দেওয়া হবে।


উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ তমাল হোসেন বলেন, ঘটনাস্থল পরিদর্শন করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

আরও দেখুন

অবশেষে উচ্চ আদালতের আদেশে প্রতীক পেলেন ফরিদা!

নিজস্ব প্রতিবেদক:উচ্চ আদালতের আদেশে নাটোরের বাগাতিপাড়া উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীতা ফিরে পেয়ে প্রতীক বরাদ্দ পেলেন …