নীড় পাতা / উত্তরবঙ্গ / ৭৫ দিন পর হিলি স্থলবন্দর দিয়ে আবারও আমদানি-রপ্তানি শুরু

৭৫ দিন পর হিলি স্থলবন্দর দিয়ে আবারও আমদানি-রপ্তানি শুরু

নিজস্ব প্রাতবেদক, হিলি:
করোনা ভাইরাসের কারণে দীর্ঘ ৭৫ দিন বন্ধ থাকার পর হিলি স্থলবন্দরের কর্ম চাঞ্চল্য ফিরে এসেছে। স্বস্তি ফিরেছে বন্দরের শ্রমিক, সিএন্ডএফ এজেন্টস ও আমদানিকারক ব্যবসায়ীদের মাঝে। এদিকে সরকারী সকল নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে হিলি স্থলবন্দর দিয়ে আবারও আমদানি-রপ্তানি শুরু হয়েছে।

আজ সোমবার বেলা সাড়ে ১১টার দিকে ভারত থেকে পণ্য বোঝাই ট্রাক ডব্লিও বি ৬৫/ বি ৫৬১১ ট্রাকে জিরা নিয়ে বন্দরে প্রবেশের মধ্য দিয়ে এই কার্যক্রম চালু হয়। আগামীকাল মঙ্গলবার থেকে অন্যান্য পণ্য ভারত থেকে আমদানি হবে বলে জানান ব্যবসায়ীরা।

বন্দর পরিচালনাকারী বেসরকারি প্রতিষ্ঠান পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ মল্লিক জানান, ‘বাংলাদেশ ও ভারতের আমদানি-রপ্তানিকারকদের মধ্যে কয়েক দফা বৈঠক ও চিঠি আদান-প্রদানের পর সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে সকাল থেকে দুই দেশের মাঝে এই বন্দর দিয়ে বাণিজ্য কার্যক্রম শুরু হয়েছে। প্রথম দিন জিরা আমদানি পণ্যবাহী ট্রাক প্রবেশ করেছে। প্রতিদিন এই বন্দরে ৪০ টি ট্রাকে করে আমদানি-রপ্তানি কার্যক্রম চালানো হবে।

এদিকে দীর্ঘদিনপর আমদানি-রপ্তানি চালু হওয়ায় হিলি বন্দরের শ্রমিকরা স্বস্তির নিঃশ্বাস ফেলছে। দীর্ঘ দিন থেকে আমদানি-রপ্তানি বন্ধ থাকায় শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছিল। আমদানিকারকরাও স্বস্তির নিঃশ্বাস ফেলেছে আমদানি-রপ্তানি চালু হওয়ায়। করোনা ভাইরাসের কারণে গত ২৫ মার্চ থেকে হিলি বন্দরের আমদানি-রপ্তানি বন্ধ হয়ে যায়।

ভারত হিলির রফতানিকারক ও ক্লিয়ারিং এজেন্টস এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সনজিত মজুমদার জানান, দেশের কেন্দ্রীয় সরকারের নির্দেশে এবং স্থানীয় কাষ্টমস্ কর্মকর্তাদের সাথে ও বাংলাদেশের হিলি স্থলবন্দরের কর্মকর্তাদের সাথে আলাপ চারিতা শেষে আমরা আজ থেকে পণ্য রফতানি কার্য্যক্রম শুরু করেছি।

হিলির একজন ব্যবসায়ী ও উপজেলা ভাইস চেয়ারম্যান শানিনুর রেজা শাহিন বলেন, আজ সকাল থেকে আমদানি রফতানি শুরু হলো। জিরো পয়েন্ট থেকেই সরকারী সামাজিক দুরত্বসহ সকল নিয়ম কানুন মেনেই আমদানি করা হচ্ছে।

আরও দেখুন

নাটোরে ছাত্রলীগ কর্মীকে কুপিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক পূর্ব শত্রুতার জেরে নাটোরে ছাত্রলীগের এক কর্মীকে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষের লোকজন। …