নীড় পাতা / জেলা জুড়ে / নাটোর সদর / ৫৬ কোটি টাকা লোকসানের বোঝা মাথায় নিয়ে নাটোর চিনিকলের ২০২২-২৩ আখ মাড়াই মৌসুমের উদ্বোধন

৫৬ কোটি টাকা লোকসানের বোঝা মাথায় নিয়ে নাটোর চিনিকলের ২০২২-২৩ আখ মাড়াই মৌসুমের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক:
৫৬ কোটি টাকা লোকসানের বোঝা মাথায় নিয়ে ডোঙ্গায় আখে নিক্ষেপের মাধ্যমে নাটোর চিনিকলের ২০২২-২৩ আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়েছে।

আজ শুক্রবার বিকেলে ৮০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে শতকরা ৬.২ রিকোভারী ধরে ৪৯৩৭ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরে চলতি মৌসুমের আখ মাড়াইয়ের উদ্বোধন করা হয়। ৫৪ কর্মদিসে আখ মাড়াই সম্পন্ন হবে। নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফরিদ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে উদ্বোধনী ওঅনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প প্রতিষ্ঠানের যুগ্ম সচিব এবং পরিচালক (অর্থ) খোন্দকার আজিম আহমেদ, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি সহ চিনিকলের শ্রমিক কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ ও আখচাষী ফেডারেশনের সিনিয়র সহ সভাপতি মসলেম উদ্দিন।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন নাটোরের একমাত্র বৃহৎ ও ভারী শিল্প প্রতিষ্ঠান নাটোর চিনিকল। এই চিনিকলকে লাভজনক করতে হলে মিলের কর্মকর্তা কর্মচারী আখচাষীসহ সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। এই চিনিকলকে লাভজনক পর্যায়ে নিয়ে যেতে হলে অন্তঃত ৪ মাস আখ মাড়াই করতে হবে। এ জন্য মিলের আওতাধীন সকল কৃষককে সব আখ মিলে সরবরাহ করতে হবে।

সরকার কৃষকদের কথা বিবেচনা করে আখের মূল্য শতকরা ৩০ ভাগ বৃদ্ধি করেছেন। আগে যেখানে প্রতি মন আখের মূল্য ছিল ১৪০ টাকা এবার ৪০ টাকা বৃদ্ধি পেয়ে হয়েছে প্রতিমন ১৮০ টাকা। তাই কৃষকদের প্রযুক্তির যথায়থ ব্যবহারের মাধ্যমে আখ চাষ করে মিলে সরবরাহ করতে হবে। একই সাথে মিল কতৃপক্ষকে কৃষকের আখের মূল্য নিয়মিত পরিশোধ করতে হবে। এ সময় শ্রেষ্ঠ আখচাষী ও শ্রেষ্ঠ আখ সরবরাহকারীকে পুরষ্কৃত করা হয়। পরে মিলাদ মাহফিল শেষে অতিথিবৃন্দ ডোঙ্গায় আখ নিক্ষেপ করে আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করেন।

আরও দেখুন

নাটোরে ছাত্রলীগ কর্মীকে কুপিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক পূর্ব শত্রুতার জেরে নাটোরে ছাত্রলীগের এক কর্মীকে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষের লোকজন। …