নীড় পাতা / জাতীয় / ২ কেজির আটার প্যাকেট ৪৩ টাকা

২ কেজির আটার প্যাকেট ৪৩ টাকা

নিউজ ডেস্ক:

আপাতত কেবল ঢাকায় হবে প্যাকেটজাত আটা। রাজধানীর বাইরে বিক্রি হবে খোলা আটা। এর দাম হবে আরও কম, প্রতি কেজি ১৮ টাকা, যার বাজারদর এখন ৬০ থেকে ৬২ টাকা। এই আটা একেকজন কিনতে পারবেন পাঁচ কেজি করে।

ভর্তুকি মূল্যে চালের পর নিম্ন আয়ের মানুষদের জন্য বাজারদরের চেয়ে কমে আটা বিক্রির সিদ্ধান্ত নিয়েছে সরকার। বাজারদরের এক তৃতীয়াংশ দরে পাওয়া যাবে এই পণ্য।

সরকারের ওএমএস কার্যক্রমের মাধ্যমে ঢাকা মহানগরীতে ৪৩ টাকায় ২ কেজির আটার প্যাকেট বিক্রি করা হবে। আগামী ১ অক্টোবর থেকে মহানগরীর ১৯৭ টি ওএমএস পয়েন্টে পাওয়া যাবে এই আটা। একজন ক্রেতা নিতে পারবেন সর্বোচ্চ দুই প্যাকেট।

ঢাকার বাইরে বিক্রি হবে খোলা আটা। এর দাম হবে আরও কম, প্রতি কেজি ১৮ টাকা, যার বাজারদর এখন ৬০ থেকে ৬২ টাকা। এই আটা একেকজন কিনতে পারবেন পাঁচ কেজি করে।

খাদ্য সচিব মো. ইসমাইল হোসেন সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

বর্তমানে বাজারে প্যাকেটজাত যে আটা বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানগুলো বিক্রি করছে সেগুলোর মধ্যে ২ কেজির প্যাকেট বিক্রি হচ্ছে ১২৬ থেকে ১৪০ টাকার মধ্যে।

খাদ্য সচিব বলেন, ‘আগামী ১ অক্টোবর থেকে আমরা ৮৯১ টি ওএমএস কেন্দ্রে সারা দেশে সিটি করপোরেশন, জেলা সদর ও পৌরসভায় আটা সরবরাহ করছি। এর মধ্যে যেগুলো প্যাকেটজাত সেগুলো ঢাকা শহরেই পাওয়া যাবে, ২ কেজি করে প্যাকেট।’

তিনি বলেন, ‘একটি চিন্তা যে আটার দাম বাড়ানো হবে কি না। কিন্তু প্রধানমন্ত্রীর নির্দেশে তা হচ্ছে না। এটা দেয়া হচ্ছে একদম ভর্তুর্কি মূল্যে।’

ঢাকার বাইরে আপাতত খোলা আটা বিক্রি করা হলেও ভবিষ্যতে সারা দেশেই প্যাকেটজাত আটা পাওয়া যাবে। আগামী এক বছরের মধ্যে এটা বাস্তবায়ন করা হবে।

গত ফেব্রুয়ারির শেষে ইউক্রেন যুদ্ধ শুরুর পর বিশ্বজুড়ে যেসব খাদ্যপণ্যের দাম অনেক বেড়েছে, তার মধ্যে একটি হলো গম। পাশাপাশি বিশ্ববাজারে গম বিক্রিও কমিয়ে দিয়েছে বেশ কিছু দেশ।

বিশ্বে সবচেয়ে বেশি গম রপ্তানিকারক রাশিয়া ও ইউক্রেন থেকে কয়েক মাস কোনো গম যায়নি দেশের বাইরে। তবে যুদ্ধের মধ্যেও একটি সমঝোতার মাধ্যমে এখন গম পাঠানো হচ্ছে। এরপর দাম কিছুটা কমেছে।

আরও দেখুন

প্রেমের সম্পর্কের ফাঁদে ফেলে তরুনীকে ধর্ষণ,থানায় মামলা

নিজস্ব প্রতিবেদক: নাটোরের নলডাঙ্গায় বিয়ের প্রলোভনে প্রেমিকাকে ধর্ষণ করেছে রুবেল নামের প্রেমিক ও তার দুই …