নীড় পাতা / অর্থনীতি / ১৫ মার্চ থেকে পেঁয়াজ রফতানি করবে ভারত

১৫ মার্চ থেকে পেঁয়াজ রফতানি করবে ভারত

নিজস্ব প্রতিবেদক, হিলিঃ
ভারত থেকে আমদানি করা পেঁয়াজের বড় বাজারই হচ্ছে হিলি স্থলবন্দর। আর এখান থেকেই দেশের বিভিন্ন মোকামে যেতো ভারত থেকে আমদানি করা পেঁয়াজ। ভারত সরকার দীর্ঘ ৫ মাস পর পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা আদেশ প্রত্যাহার করার একদিন পরেই হিলি স্থলবন্দরের প্রায় ১০ আমদানিকারক প্রতিষ্টান ২৫ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি চেয়ে খামারবাড়ী, কৃষি সম্প্রসারন অধিদপ্তরে উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রে অনলাইনে আবেদন করেছেন। এদিকে দিল্লির এক আদেশে আগামী ১৫ মার্চ থেকে পেঁয়াজ রফতানি করবে ভারত।

ভারতের অভ্যন্তরিন বাজারে পেঁয়াজের সংকট ও মুল্যবৃদ্ধির কারনে গত ২৯ শে সেপ্টেম্বর থেকে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর গত ২৬ ফেব্রুয়ারী পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষনা দেয় ভারত। এমন অবস্থায় দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক করতে ও মুল্য নিয়ন্ত্রনে আনতে একদিন পরেই বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমিতি চেয়ে কৃষি সম্প্রসারন অধিদপ্তরে উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রে আবেদন করেছেন বন্দরের আমদানিকারকরা। এবারে সে দেশের বিভিন্ন রাজ্যে পেঁয়াজের ফলন ভালো হওয়ায় রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা আদেশ প্রত্যাহার করে নেয় এবং আগামী ১৫ মার্চ থেকে আবারও পেঁয়াজ রফতানি করবে ভারত সরকার।

এদিকে ভারত পেঁয়াজের উপর থেকে নিষেধাজ্ঞা আদেশ প্রত্যাহার করার এমন সংবাদে দুই দিনের ব্যবধানে কেজিতে দাম কমেছে ২০ থেকে ৩০ টাকা। দুইদিন আগে যে পেঁয়াজ বিক্রি হয়েছে ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে। এখন সেই পেঁয়াজই বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে।

আরও দেখুন

নন্দীগ্রামে চড়কপূজার চড়কির গাছ ভেঙে চারজন আহত 

নিজস্ব প্রতিবেদক: বগুড়ার নন্দীগ্রামে চড়কপূজার চড়কির গাছ ভেঙে চারজন আহত হয়েছে। শুক্রবার (১০ মে) ঘটনাটি …