নীড় পাতা / অর্থনীতি / হিলি স্থলবন্দর দিয়ে আমদানি বেড়েছে ভারতীয় কাঁচামরিচের

হিলি স্থলবন্দর দিয়ে আমদানি বেড়েছে ভারতীয় কাঁচামরিচের

নিজস্ব প্রতিবেদক, হিলি:
দেশে উৎপাদিত কাঁচা মরিচের সরবরাহ কমে যাওয়ায় খোলা বাজারে দাম বাড়তে শুরু করে। আর বাজার সহনীয় পর্যায়ে রাখতেই আবারো হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় কাঁচামরিচ আমদানি শুরু করেছে ব্যবসায়ীরা। ছোট-বড় সব মিলিয়ে প্রতিদিন গড়ে ভারতীয় ৬ থেকে ৭ ট্রাকে কাঁচা মরিচ আমদানি হচ্ছে এ বন্দর দিয়ে। এদিকে কাঁচা মরিচ আমদানিতে বাজারে দাম কমতে শুরু করেছে।

হিলি বন্দরের আমদানি কারক বাবলুর রহমান জানান, চলতি মৌসুমে বন্যার কারণে মরিচের আবাদ ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশে উৎপাদিত কাঁচা মরিচের সরবরাহ কমে গেছে। ফলে দেশীয় বাজারে কাঁচামরিচের কদর বেড়ে ওঠায় দামও বেড়ে গেছে। আর কাঁচা মরিচের চাহিদা বেড়ে ওঠার ফলে বাজার সহনীয় পর্যায়ে রাখতে ভারতের বিহার রাজ্য থেকে কাঁচা মরিচ আমদানি করছে ব্যবসায়ীরা। এদিকে আবার কেজি প্রতি প্রায় ২১ টাকা শুল্ক-কর দিতে হচ্ছে ব্যবসায়ীদের। আর এর প্রভাব পড়েছে ভোক্তাদের উপর।

হিলি বন্দরের পাইকারি বাজারে ৯৫ ও ১১০ টাকা কেজি দরে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে। বাজারে দাম ওঠা নামা করায় কেও কেও বেচা কেনায় লাভ করছেন আবার কেহ আর্থিক ক্ষতির মুখে পড়ছেন।

হিলি স্থলবন্দর সুত্রে জানা গেছে, ১০কর্ম দিবসে ৫৫০টন কাঁচা মরিচ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে। এ থেকে সরকার রাজস্ব পেয়েছে ১ কোটি ২ লাখ ২৭ হাজার ৮৭২ টাকা। আর আমদানি করা এসব কাঁচা মরিচ সরবরাহ হচ্ছে রাজধানী ঢাকা, চিটাগাং সহ দেশের বিভিন্ন অঞ্চলে ।

আরও দেখুন

লালপুরে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ 

নিজস্ব প্রতিবেদক, লালপুর: আসন্ন উপজেলা পরিষদের ২য় ধাপ নির্বাচনে নাটোরের লালপুরে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ …