নীড় পাতা / অর্থনীতি / হিলিতে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম

হিলিতে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম

নিজস্ব প্রতিবেদক, হিলি (দিনাজপুর):
ভারত সরকার সে দেশ থেকে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়ার সাড়ে ৩ মাস পর আবার সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। এদিকে ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারি ও স্থানীয় বাজরে দাম কমতে শুরু করেছে। প্রতি কেজিতে দাম কমেছে ৫ থেকে ৭ টাকা।

অভ্যন্তরীণ সংকট দেখিয়ে ভারত সরকার গেলো বছর ১৪ সেপ্টেম্বর থেকে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে। নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশে পেঁয়াজ আমদানি বন্ধ থাকে। ভারতের বৈদেশীক বানিজ্য বিভাগের মহা পরিচালক অমিত ইয়াদব পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। ২৮/১২/২০২০ ডিসেম্বর এ সংক্রান্ত একটি নিদের্শনা জারি করে ভারত সরকার। নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর গতকাল শনিবার ০২/০১/২০২১ ইং থেকে এই বন্দর দিয়ে শুরু হয় পেঁয়াজ আমদানি।

এদিকে ভারতীয় পেঁয়াজ আমদানির প্রভাব পড়েছে স্থানীয় বাজারে। শুক্রবার প্রতিকেজি দেশি পেঁয়াজ ৩০/৩১ টাকা কেজি দরে বিক্রি শুরু হয়েছে। আর ভারত থেকে আমদানিকরা পেঁয়াজ প্রতিকেজি বিক্রি হচ্ছে ২৫ থেকে ২৬ টাকা দরে।

হিলি বন্দরের ব্যবসায়ী শাহীনুর ইসলাম বলেন, আমদানি পুরোদমে শুরু হলে এক সপ্তাহের মধ্যে ভারতীয় পেঁয়াজের দাম আরও কমে আসবে।

হিলি স্থলবন্দরের ব্যবসায়ী মাহফুজার রহমান বাবু বলেন, পেঁয়াজ রফতানিতে ভারত সরকারের নির্দিষ্ট কোন মূল্য নির্ধারণ না থাকলেও প্রতি মেট্রিক টন পেঁয়াজ আমদানি হচ্ছে ২৫০ থেকে ২৮০ মার্কিন ডলারে। আর এসব পেঁয়াজ আমদানি হচ্ছে মধ্য প্রদেশের ইন্দোর থেকে।

আরও দেখুন

পুঠিয়ায় প্রশাসনকে ‘ম্যানেজ’ করে রাতের আঁধারে চলছে পুকুর খনন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর পুঠিয়ায় রাতের আঁধারে ফসলি জমিতে পুকুর খননের হিড়িক পড়েছে। স্থানীয়রা বলছেন, পুকুর …