শুক্রবার , এপ্রিল ২৬ ২০২৪
নীড় পাতা / কৃষি / সৌখিন গরুর খামারি নাটোরের দুলাল মোল্লা

সৌখিন গরুর খামারি নাটোরের দুলাল মোল্লা

নিজস্ব প্রতিবেদক
নাটোরের গরুর খামারি দুলাল মোল্লা। বিগত পাঁচ বছর ধরে তিনি তার নিজ বাড়িতে শেড নির্মাণ করে সেখানে ষাঁড় এবং বলদ গরুর খামার গড়ে তুলেছেন। শখের বশে তিনি গরু মোটাতাজা করেন। ব্যবসায়িক দিক তেমন একটা ভাবেন না।

নাটোর শহর থেকে ৪ কিলোমিটার দূরে ছাতনী ইউনিয়নের ফকির পাড়ায় দুলাল মোল্লার নিজ বাড়িতে গড়ে তুলেছেন এই গরুর খামার। তার বাড়িতে দেশি এবং বিদেশি মিলিয়ে ৬ টি ষাঁড় ও বলদ গরু রয়েছে। শাহিওয়াল, রাজস্থানী এবং দেশি মিলিয়ে তিন প্রজাতির গরু রয়েছে এখানে। তিনি নিজ জমিতে চাষ করেছেন উন্নত ঘাস। নিজের জমিতে ফলানো ভুট্টা, খেসারি, ডাল, গম ভাঙ্গিয়ে দানাদার খাদ্য তৈরি করেন তিনি। সেই খাবার গুলি গরুকে খেতে দেয়া হয়। গরু দেখাশোনার লোক থাকলেও তিনি এবং তার ছেলে মিলে গরুর পরিচর্যা করেন। নিয়মিত ডাক্তার এসে তার বাড়িতে গরুর শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করে যান। কোন এন্টিবায়োটিক তিনি প্রয়োগ করতে দেন না বলে জানিয়েছেন তিনি। এমনকি মোটাতাজাকরণ করার জন্য কোন প্রকার ঔষধ প্রয়োগ করেন না। যে কারণে গতবছর ঢাকা থেকে ফিরিয়ে নিয়ে আসা দুটি শাহিওয়াল গরু এবারে বিশাল আকার ধারণ করেছে। তিনি আশা করছেন এবারে সেই গরু দুটি ন্যায্য দাম পাবেন। জেলা এবং জেলার বাইরে থেকে ক্রেতারা আসছেন তার বাড়িতে এই গরু দেখতে এবং কিনতে।

আরও দেখুন

বাগাতিপাড়ায় বৃষ্টির জন্য নামাজ আদায়

নিজস্ব প্রতিবেদক:নাটোরের বাগাতিপাড়ায় তীব্র তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে বৃষ্টির প্রার্থনায় দুটি স্থানে নামাজ আদায় করেছেন …