নীড় পাতা / উত্তরবঙ্গ / রাজশাহী / সোমবার পুঠিয়ার শিবমন্দিরে গঙ্গাজল অর্পণ

সোমবার পুঠিয়ার শিবমন্দিরে গঙ্গাজল অর্পণ

নিজস্ব প্রতিবেদক:
সত্যম শিবম সুন্দরম জয় বাবা ভোলানাথ জয় বাবা পুঠিয়া নাথ’ স্লোগানকে সামনে রেখে প্রতিবছরের মতো এবারও সোমবার (১৪ আগস্ট/২৩ইং) রাজশাহীর পুঠিয়ায় এশিয়ার ঐতিহাসিক সর্ববৃহৎ শিবমন্দিরে হিন্দু ধর্মাবলম্বীদের নগ্ন পদযাত্রা ও পবিত্র গঙ্গাজল অর্পণ (বোম বোম) অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে পুঠিয়া উপজেলা হিন্দু কল্যাণ ও সংস্কার সমিতির সাধারণ সম্পাদক পল্লব কুমার সেনগুপ্ত বলেন, ঐতিহ্যবাহী বড় শিব মন্দিরের শিব শিলায় আগামী ১৪ই আগষ্ট সোমবার ভোর থেকে নগ্ন পদযাত্রা ও পবিত্র গঙ্গাজল অর্পণ শুরু হবে। এতে দেশ-বিদেশের হাজার হাজার নর-নারী সংসারের ত্রিতাপ জ্বালা হতে মুক্তির নিমিত্তে ও অশেষ মহাপুণ্যের আশায় হাজির হবেন এই শিবমন্দিরে। ধর্মীয় ভক্তরা গেরুয়া ধুতি ও গেঞ্জি পরিধানরত একটি বাঁকা ভার দুটি বড় ছিকা সংবলিত দুঘটি গঙ্গাজল সাজিয়ে ক্ষ্যাপা বাবা বোম, বোম ধ্বনিতে মন্দিরের চার পাশে সাতপাক ঘুরে পবিত্র শিবের মাথায় গঙ্গাজল অর্পণ করবেন।

অনুষ্ঠানে উপলক্ষে বহিরাগত ভক্তরা ১৩ই আগস্ট রোববার সকাল থেকে রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী পৌর সদরের ক্ষ্যাপা বাবার আশ্রমে উপস্থিত হয়ে সারারাত্রী নাম-কীর্তন শেষে পরেরদিন সোমবার ভোরে নদীতে স্নান শেষে সেখান থেকে ঘটভর্তি গঙ্গা জল নিয়ে দশ কিলোমিটার নগ্নপদে  শিবমন্দিরে এসে গঙ্গাজল অর্পণ করবেন।

এদিকে অনুষ্ঠানকে ঘিরে মন্দির প্রাঙ্গণ ও আশপাশের বিশাল এলাকাজুড়ে কয়েকটি স্তরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে পুলিশ প্রশাসন। এ বিষয়ে জানতে চাইলে পুঠিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফারুক হোসেন বলেন, হিন্দু ধর্মাবলম্বীদের নগ্ন পদযাত্রা ও পবিত্র গঙ্গাজল অর্পণ অনুষ্ঠান সফলভাবে করার লক্ষ্যে শিবমন্দির এবং আশপাশের এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

উল্লেখ্য, ১২৩০ থেকে ১২৩৭ বঙ্গাব্দে উপমহাদেশের দৃষ্টিনন্দন সংবলিত ঐতিহাসিক ও এশিয়ার সর্ববৃহৎ শিবমন্দিরটি নির্মাণ করেন মহারানি ভুবনমহনদেবী। ১৯৮৯ সাল থেকে আড়ানীর পাগলা বাবা এখানে প্রথম
গঙ্গাজল অর্পণ (বোম বোম) সূচনা করেন। সেই থেকে প্রতিবছর বাংলা শ্রাবণ মাসের শেষ সোমবার একবার করে নগ্ন পদযাত্রা (বোম, বোম) অনুষ্ঠিত হয়।

আরও দেখুন

পুঠিয়ায় প্রশাসনকে ‘ম্যানেজ’ করে রাতের আঁধারে চলছে পুকুর খনন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর পুঠিয়ায় রাতের আঁধারে ফসলি জমিতে পুকুর খননের হিড়িক পড়েছে। স্থানীয়রা বলছেন, পুকুর …