নীড় পাতা / জেলা জুড়ে / সিনিয়র সচিব পদে পদন্নতি পেলেন সৌরেন্দ্র নাথ চক্রবর্তী

সিনিয়র সচিব পদে পদন্নতি পেলেন সৌরেন্দ্র নাথ চক্রবর্তী

বিশেষ প্রতিবেদকঃ

সিনিয়র সচিব পদে পদন্নতি পেলেন সৌরেন্দ্র নাথ চক্রবর্তী। সোমবার সকালে জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়।আজই তিনি নতুন পদে যোগদান করেছেন বলে জানান,সৌরেন্দ্র নাথ চক্রবর্তী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থাভাজন একজন আমলা হিসেবে পরিচিত সৌরেন্দ্র নাথ চক্রবর্তী। তিনি নাটোরের কিংবদন্তি নেতা স্বর্গীয় শংকর গোবিন্দ চৌধুরীর কনিষ্ঠ জামাতা। নাটোরের কাফুরিয়ার বিখ্যাত জমিদার জেএন লাহিড়ী (জিতেন্দ্র নাথ লাহিড়ীর দৌহিত্র।

তিনি ১৯৬১ সালের নওগাঁ জেলার বদলগাছী উপজেলার এক সম্ভ্রান্ত ও ঐতিহ্যবাহী ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম ব্রজেন্দ্র নাথ চক্রবর্তী  ও মাতা সবিতা চক্রবর্তী। সৌরেন্দ্র নাথ চক্রবর্তী  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ হতে বি এ (অনার্স) সহ মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। এছাড়াও তিনি একই বিশ্ববিদ্যালয় হতে এল.এল.বি. ডিগ্রি অর্জন করেন। প্রাতিষ্ঠানিক পড়াশুনার বাইরেও বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, ভৌগোলিক অবস্থান, সমসাময়িক ঘটনাপ্রবাহ ইত্যাদি সম্পর্কে তাঁর বিশেষ আগ্রহ রয়েছে এবং তিনি এসব বিষয়ে নিয়মিত পড়াশুনা করেন। পারিবারিক ঐতিহ্যগতভাবে তিনি নানাবিধ সমাজ-সেবামূলক কর্মকাণ্ডে যুক্ত। বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ১৯৮৫ ব্যাচের (৭ম ব্যাচ) কর্মকর্তা জনাব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী ১৫ ফেব্রুয়ারি ১৯৮৮ তারিখে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে জেলা প্রশাসকের কার্যালয়, মাগুরায় যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন। তারপর তিনি সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার (ভূমি), প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী অফিসার, রাঙ্গামাটি জেলার জেলা প্রশাসক, ঢাকা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনারসহ মাঠ পর্যায়ের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। মাঠ পর্যায়ে তাঁর বৈচিত্র্যময় কর্মজীবনে তিনি মাগুরা, রংপুর, পঞ্চগড়, কিশোরগঞ্জ, নড়াইল, নারায়ণগঞ্জ, রাঙ্গামাটি ও ঢাকা জেলায় বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব পদে যোগদানের পূর্বে তিনি অতিরিক্ত সচিব হিসেবে স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন স্থানীয় সরকার বিভাগে কর্মরত ছিলেন। এছাড়াও তিনি ইউএনডিপি’র অর্থায়নে বাস্তবায়নাধীন উপজেলা গভার্নেন্স প্রজেক্ট (UZGP) শীর্ষক প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক (NPD) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি স্থানীয় সরকার বিভাগে যুগ্মসচিব হিসেবেও দায়িত্ব পালন করেন। জেলা প্রশাসক হিসেবে রাঙ্গামাটি জেলায় দায়িত্ব পালনের পূর্বে তিনি সরকারের বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন পাট অধিদপ্তরের পরিচালক (উপসচিব) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ে সিনিয়র সহকারী সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি সরকারি কাজে বিভিন্ন আন্তর্জাতিক সেমিনার, প্রশিক্ষণ, কর্মশালা, সভায় অংশগ্রহণের জন্য এশিয়া, ইউরোপ, অস্ট্রেলিয়া এবং আমেরিকা মহাদেশের বিভিন্ন দেশ সফর করেছেন।

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং দুই পুত্র সন্তানের জনক। তাঁর সহধর্মিনী মিসেস রক্তিমা চক্রবর্তী শেলী এবং দুই সন্তান শোভন চক্রবর্তী ও শৈব চক্রবর্তী।

সৌরেন্দ্র নাথ চক্রবর্তী ৩০ জানুয়ারি ২০১৮ তারিখে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে সচিব পদে যোগদান করেন। নাটোরের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখায় এবং তাঁর পদোন্নতিতে নারদ বার্তা পরিবারের পক্ষ থেকে অভিনন্দন এবং শুভকামনা।

আরও দেখুন

নাটোরে প্রচারণাকালে চেয়ারম্যান পদপ্রার্থীর সমর্থকের উপর হামলা

নিজস্ব প্রতিবেদক:নাটোর সদর উপজেলায় উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারনাকালে চেয়ারম্যান পদপ্রার্থী মোস্তারুল ইসলাম আলমের ২জন কর্মী-সমর্থকের …