নীড় পাতা / জাতীয় / সিএমএসএমই খাতের জন্য ২৫ হাজার কোটি টাকার তহবিল

সিএমএসএমই খাতের জন্য ২৫ হাজার কোটি টাকার তহবিল

নিউজ ডেস্ক:
কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাতের জন্য ২৫ হাজার কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এখান থেকে মাত্র ৭ শতাংশ সুদে ঋণ পাবেন উদ্যোক্তারা। সর্বোচ্চ পাঁচ বছর মেয়াদে এখান থেকে ঋণ নেওয়া যাবে। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত নির্দেশনা ব্যাংকগুলোতে পাঠিয়েছে।

এ স্কিমের আওতায় বিতরণ করা ঋণে গ্রেস পিরিয়ড হবে সর্বোচ্চ ৬ মাস। ব্যবসার ধরনভেদে ঋণের মেয়াদ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান নির্ধারিত হবে। তবে কোনোভাবেই মোট মেয়াদ ৫ বছরের বেশি হবে না।

সংশ্লিষ্টরা জানান, ২০২৪ সালের মধ্যে মোট ঋণের ২৫ শতাংশ সিএমএসএমই খাতে বিতরণের লক্ষ্য রয়েছে। বর্তমানে যা ২০ শতাংশ আছে। যে কারণে কম সুদের এ তহবিল গঠন করা হয়েছে। এর বাইরে ৪ শতাংশ সুদে করোনায় ক্ষতিগ্রস্তদের জন্য ২০ হাজার কোটি টাকার প্রণোদনা তহবিলের কার্যক্রমও চলবে।

এতে বলা হয়েছে, অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। সিএমএসএমই খাতে নিয়োজিত উদ্যোক্তাদের মাঝে সহজ শর্তে ঋণের সুযোগ তৈরি করতে পারলে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন অধিকতর গতিশীল হবে। এ লক্ষ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে উদ্যোক্তাদেরকে অপেক্ষাকৃত কম সুদে ও সহজ শর্তে ঋণ সুবিধা নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংক একটি পুনঃঅর্থায়ন স্কিম গঠন করেছে। এই স্কিমের নাম হবে ‘সিএমএসএমই খাতে মেয়াদী ঋণের বিপরীতে পুনঃঅর্থায়ন স্কিম’।

আরও দেখুন

নাটোরে ছাত্রলীগ কর্মীকে কুপিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক পূর্ব শত্রুতার জেরে নাটোরে ছাত্রলীগের এক কর্মীকে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষের লোকজন। …