নীড় পাতা / আইন-আদালত / সিংড়ায় তিন পাখি শিকারি আটক ১৫ হাজার টাকা অর্থদন্ড

সিংড়ায় তিন পাখি শিকারি আটক ১৫ হাজার টাকা অর্থদন্ড

নিজস্ব প্রতিবেদক, সিংড়া:
চলনবিলে ফাঁদ পেতে পাখি শিকারের দায়ে তিন পেশাদার শিকারিকে ১৫ হাজার টাকা অর্থদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। বৃহস্পতিবার ভোরে সিংড়ার ডাহিয়া এলাকা থেকে তাদেরকে আটক করা হয়।

আটকৃতরা হলো বিয়াশ গ্রামের হেলাল উদ্দিন (২৮), বিপ্লব (২৮) ও হাবিব (২৫)। পরে সকালে ডাহিয়া বাজারে ভ্রাম্যমান আদালত বসিয়ে তাদেরকে ১৫ হাজার টাকা অর্থদন্ড করেন সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আল ইমরান। এসময় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সভাপতি হাসান ইমাম, অর্থ সম্পাদক আব্দুর রশিদ, পরিবেশ কর্মী হাসিবুল হাসান প্রমূখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, বর্ষার শেষ ভাগে এবং শীতের শুরুতে অল্প পানিতে মাছের সাথে পাখির কলকাকলিতে মুখরিত হয়ে উঠে চলনবিল। আর সেই সাথে এক শ্রেণির পাখি শিকারিদের তৎপরতা দেখা যায়। বৃহস্পতিবার ভোরে প্রশাসনের সহযোগিতায় সিংড়ার চলনবিলের ডাহিয়া, পাঁচপাকিয়া, দেবত্তর এলাকায় অভিযান চালায় ১৫ সদস্যসের একটি দল।

এসময় ৩ পেশাদার পাখি শিকারিকে আটক এবং পাতি সরালি, কাদাখোঁচা, টোকা, হুটটিটি, ঘুঘু সহ বিভিন্ন প্রজাতির ২১টি দেশী ও অতিথি পাখি উদ্ধার করা হয়। পরে সকালে তাদেরকে ১৫ হাজার টাকা অর্থদন্ড এবং অনাদায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালত। উদ্ধারকৃত পাখি জনসম্মুখে অবমুক্ত ও বিভিন্ন ফাঁদ ধ্বংস করা হয়। আর আহত দুটি পাখিকে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালে চিকিৎসা দেয়া হয়।

সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) আল ইমরান বলেন, চলনবিলের পাখি ও প্রকৃতি বাঁচাতে বিলের দুর্গম এলাকায় স্থানীয় পরিবেশ কর্মীদের সাথে নিয়ে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে।

আরও দেখুন

নাটোরে প্রচারণাকালে চেয়ারম্যান পদপ্রার্থীর সমর্থকের উপর হামলা

নিজস্ব প্রতিবেদক:নাটোর সদর উপজেলায় উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারনাকালে চেয়ারম্যান পদপ্রার্থী মোস্তারুল ইসলাম আলমের ২জন কর্মী-সমর্থকের …