নীড় পাতা / গণমাধ্যম / সাংবাদিক মাহফুজ আনামের জন্মদিন আজ

সাংবাদিক মাহফুজ আনামের জন্মদিন আজ

নিউজ ডেস্ক:
১৯৫০ সালে ১৮ জুন। এই দিনে জন্ম নেওয়া মাহফুজ আনাম বর্তমানে বাংলাদেশ থেকে প্রকাশিত ইংরেজি ভাষার দৈনিক সংবাদপত্র দি ডেইলি স্টারের প্রকাশক ও সম্পাদক। তিনি বাংলা ভাষার দৈনিক সংবাদপত্র প্রথম আলোর প্রতিষ্ঠাতা প্রকাশক ছিলেন। মাহফুজ আনামের পিতা স্বনামধন্য রাজনীতিবিদ এবং সাহিত্যিক প্রয়াত আবুল মনসুর আহমেদ। মাহফুজ আনামের অগ্রজ মাহবুব আনাম দেশের একজন প্রথিতযশা সাংবাদিক ছিলেন। এছাড়া মাহফুজ আনাম বিনোদন পত্রিকা পাক্ষিক আনন্দধারা এবং সাপ্তাহিক ২০০০ পত্রিকার প্রকাশক। এছাড়া তিনি বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন নামক একটি বেসরকারি সংস্থার প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। এই সংস্থাটি নিউ ইয়র্কভিত্তিক ফোর্ড ফাউন্ডেশন নামক সংস্থার সহযোগিতাপুষ্ট। ১৯৭৭-১৯৯০ সময়কালে তিনি জাতিসংঘের অঙ্গসংগঠন ইউনেস্কোর বিভিন্ন পদে কাজ করেছেন।

ঢাকার নটর ডেম কলেজে পড়াশোনা শেষে ১৯৭১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

১৯৬৭-১৯৭০ সময়কালে পরপর তিন বছর সর্ব-পাকিস্তান বিতর্ক প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন। এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় পর্যায়ক্রমে করাচি, ঢাকা এবং লাহোরে। ১৯৭৬ সালে জেফারসন ফেলো নির্বাচিত হন ইস্ট ওয়েস্ট সেন্টার, হনলুলু, মার্কিন যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায়।

গুণী মানুষ মাহফুজ আনামের জন্মদিনে নারদ বার্তা পরিবারের সকল সদস্য জানাচ্ছে বিনম্র শ্রদ্ধাঞ্জলি ও ভালবাসা।

তথ্যসূত্র: খান, গরীব নেওয়াজ. ২০০৯ স্মৃতির স্মরণ নিকুঞ্জ. (দ্বিতীয় সংস্করণ) লেখাপ্রকাশ, ঢাকা.

আরও দেখুন

নাটোরে প্রচারণাকালে দুই চেয়ারম্যান পদপ্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ 

নিজস্ব প্রতিবেদক: নাটোর সদর উপজেলার প্রতিদ্বন্দ্বী ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মাঝে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে …