নীড় পাতা / জেলা জুড়ে / সরকারি জমিতে বিপনী বিতান করায় মসজিদে মুসল্লিদের যাওয়ার পথ বন্ধ

সরকারি জমিতে বিপনী বিতান করায় মসজিদে মুসল্লিদের যাওয়ার পথ বন্ধ


নিজস্ব প্রতিবেদক:
নাটোরে নলডাঙ্গায় সরকারি রাস্তার প্রায় ৩০ লক্ষ টাকার জমি নামজারি মাধ্যমে বিপনী বিতান করে মুসল্লিদের মসজিদে যাওয়ার পথ বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠেছে। চলাচলের অধিকার ফিরে পেতে আদালতে মামলা করেছেন ওই এলাকার মসজিদের মুসল্লিরা। ঘটনাটি ঘটেছে নাটোরের নলডাঙ্গা উপজেলার পিপরুল ইউনিয়নের ভূষণগাছা গ্রামে। সরকারি রাস্তার জমিতে এ ধরনের বিপনীবিতান নির্মাণে আদালতের নিষেধাজ্ঞা রয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

পিপরুল ইউনিয়নের ভূমি অফিস ও ইউনিয়ন পরিষদ সূত্রে জানা যায়, ভূষণগাছা মৌজার ১ নং খাস খতিয়ানের ১২৪৮ নং দাগের ৫৪ শতাংশ নলডাঙ্গা-সিংড়া আঞ্চলিক সড়কের অন্তর্ভূক্ত। ভুষণগাছা কেন্দ্রীয় মসজিদের ওই জায়গাটি তিনটি সড়কের সংযোগস্থল। আর এই সংযোগ সড়কের পাশেই নির্মাণ করা হয়েছে এই মসজিদ। রাস্তায় চলাচলের পাশাপশি মুসল্লিরা এই জমির উপর দিয়ে মসজিদে নামাজ আদায়ে যান। এছাড়াও এই স্থানে এলাকার জেলেরা মাছ বিক্রয় করেন। এলাকার রিকসা-ভ্যান চালকরা এখানে গাড়ি রেখে বিশ্রাম নেন। ২০২১ সালের নভেস্বর মাসে স্থানীয় প্রভাবশালী মসলেম উদ্দিন ফকির এলাকার মুসল্লিদের যাওয়ার পথ বন্ধ করে নির্মাণ করেন বিপনীবিতান।

স্থানীয় জনগণ, মসজিদের মুসল্লিরা ও বাজার কমিটির লোকজন নির্মাণ কাজে বাধা দিলেও তিনি জোরপূর্বক কাজ অব্যাহত রাখেন। ইতিমধ্যে দোকান ঘরের কাজ প্রায় শেষের দিকে। এলাকার মুসল্লিরা নিরুপায় হয়ে মসজিদের সাধারণ সম্পাদক আক্কাছ আলীকে বাদী করে নাটোর সদর সিনিয়য়র সহকারী জজ আদালতে মসজিদে যাওয়ার অধিকার ফিরে পেতে মামলা করেন। মামলায় মসলেম ফকির, জেলা প্রশাসকসহ চারজনকে বিবাদী করা হয়েছে। শুনানী শেষে আদালত চুড়ান্ত আদেশ না হওয়া পর্যন্ত বিবাদীদের এই জমিতে যে কোন স্থাপনা নির্মাণ বা জনগনের চলাচল ব্যাহত না করার নির্দেশ দেন। আদালতের নির্দেশ অমান্য করে মসলেম ফকির নির্মাণ কাজ অব্যাহত রাখেন।

মামলার বাদী আক্কাছ আলী বলেন, এ রাস্তা দিয়ে কয়েকটি এলাকার মুসল্লিরা ওই মসজিদে নামাজ পড়তে যান। অথচ গায়ের জোরে মসলেম ফকির এলাকার মুসল্লিদের পথ রোধ করে প্রতিবন্ধকতা সৃষ্টি করে এই দোকানঘর নির্মাণ করছে। যাতে করে মসজিদে গিয়ে নামাজ পড়ার পথ বন্ধ।

ভ্যান চালক ছলিম উদ্দিন বলেন, আগে এখানে আমরা রিকসা ভ্যান রাখতাম এখন রাখতে পারছিনা। ফলে আমাদের রিক্সা-ভ্যানের নিরাপত্তা নিয়ে আমরা চিন্তিত।

স্থানীয় শফিকুল ইসলাম জানান, জন -দূর্ভোগ এড়াতে এই জমির নামজারি বাতিল করতে কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানাচ্ছি। এ বিষয়ে মসলেম ফকিরের সাথে যোগাযোগ করা হলে তিনি কথা বলতে অসম্মতি জানান।

আরও দেখুন

লালপুরে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ 

নিজস্ব প্রতিবেদক, লালপুর: আসন্ন উপজেলা পরিষদের ২য় ধাপ নির্বাচনে নাটোরের লালপুরে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ …