রবিবার , এপ্রিল ২৮ ২০২৪
নীড় পাতা / জেলা জুড়ে / সংসদ সদস্য আব্দুল কুদ্দুসের জীবনাবসন॥ বিশিষ্টজনদের শোক

সংসদ সদস্য আব্দুল কুদ্দুসের জীবনাবসন॥ বিশিষ্টজনদের শোক

নিজস্ব প্রতিবেদক:

নাটোর-৪ (গুরুদাসপুর-বড়াইগ্রাম) আসনেরসংসদ সদস্য ও নাটোর জেলা আওয়ামীলীগের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. আব্দুল কুদ্দুস মারা গেছেন। আজ বুধবার সকাল ৭টা ২২ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। বিষয়টি নিশ্চিত করেন তার ছেলে নাটোর জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক শরিফুল ইসলাম রমজান।
অধ্যাপক আব্দুল কুদ্দুসের মেয়ে কুহেলি কুদ্দুস জানান, শ্বাসকষ্ট জনিত কারণে সংসদ আব্দুল কুদ্দুসকে শনিবার (২৬ আগস্ট) সন্ধ্যায় ঢাকায় নেয়া হয়। ঢাকার ইউনাইটেড হাসপাতালে ভর্তি করার পর অক্সিজেনের মাত্রা কমতে থাকায় তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিউতে) নেয়া হয়। শনিবার রাত থেকে সেখানেই রাখা হয়েছিল তাকে। সেখানেই আজ সকালে তার মৃত্যু হয়।

তার মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক কন্যা ও এক ছেলে রেখে গেছেন। তিনি সাতবার এই আসন থেকে আওয়ামীলীগের মনোনায়ন পেয়ে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। সপ্তম জাতীয় সংসদে তিনি মৎস্য ও প্রানী সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি দ্বিতীয় মেয়াদে জেলা আওয়ামীলীগের সভাপতির দায়িত্ব পালন করছিলেন। এছাড়া তিনি শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে বর্তমান মেয়াদে নিযুক্ত ছিলেন।

এদিকে মুক্তিযোদ্ধা অধ্যাপক আব্দুল কুদ্দুস এর মৃতূতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। শোক বিবৃতিতে এএইচএম খায়রুজ্জামান লিটন মহান মুক্তিযুদ্ধে ও বাংলাদেশ আওয়ামী লীগ তার অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন ও তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

নাটোর -(সিংড়া) আসনের সংসদ সদস্য ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার শোক বার্তায় লিখেছেন নাটোর জেলা আওয়াামী লীগের সম্মানিত সভাপতি এবং গুরুদাসপুর বড়াইগ্রাম থেকে বার বার নির্বাচিত সংসদ সদস্য, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সাবেক সফল প্রতিমন্ত্রী অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউ)। উনার মৃত্যুতে নাটোর জেলা ও সিংড়া উপজেলা আওয়ামী লীগ পরিবারের পক্ষ থেকে গভীর শোক ও দুঃখ প্রকাশ করছি এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি। শোক বার্তায় প্রতিমন্ত্রী বলেন অধ্যাপক আব্দুল কুদ্দুসের মৃত্যুতে জাতি একজন নিবেদিত প্রাণ বর্ষীয়ান রাজনীতিবিদকে হারালো। জাতীয় ও তৃণমূল পর্যায়ে কর্মীদের সংগঠিত করা এবং গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামে তার অবদান জাতি চিরদিন স্মরণ রাখবে। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। আমি মরহুমের আত্মার মাগফিরাত কামনা করছি।মহান আল্লহতালা তাকে জান্নাতুল ফেরদৌস দান করুন।

এছাড়া শোক জানিয়েছেন নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল,নাটোর-২-(সদর ও নলডাঙ্গা) আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল,সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার। অধ্যাপক আব্দুল কুদ্দুস এর মৃত্যুতে শোক ও সমবেদনা জ্ঞাপন করেন নাটোর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি। তিনি আরো বলেন, দেশ আজ তার মতো একজন অভিজ্ঞ পার্লামেন্টারিয়ানকে হারালো। নাটোর হারালো অভিভাবককে।

এদিকে বর্ষিয়ান সংসদ সদস্য আব্দুল কুদ্দুসের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিএনপির কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক ও সাবেক উপমন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলু ও বিএনপি দলীয় সাবেক এমপি কাজী গোলাম মোর্শদ। দুলু তার শোক বার্তায় বলেছেন,নাটোরের এই প্রবীণ রাজনীতিক বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আব্দুল কুদ্দুসের সঙ্গে ৫ম সংসদে এক সাথে ছিলাম। তিনি বিরোধী দলের সংসদ সদস্য হলেও তার সাথে সুসম্পর্ক ছিল। বর্ষীয়ান এই সংসদ সদস্য আব্দুল কুদ্দুসের জীবনাবসনে গভীর শোক ও দুঃখ প্রকাশ করছি এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করছি।

আরও দেখুন

নন্দীগ্রামে পুরোদমে চলছে বোরো ধান কাটা-মাড়াই

নিজস্ব প্রতিবেদক: বগুড়া জেলার শস্য ভান্ডার হিসেবে খ্যাত নন্দীগ্রাম উপজেলা। এখন এই উপজেলায় পুরোদমে চলছে …