নীড় পাতা / ফিচার / শীত এসেছে শহরে চুপিসারে

শীত এসেছে শহরে চুপিসারে

সুরজিত সরকার:
শীত আসে চুপিসারে আসতে হয় ঋতুর পালাবদলে। মফস্বলেও এখন আর সেই আগেরমত জাঁকজমক নেই শীতের। যদিও উত্তরের প্রান্তিক জনপদ গুলো ব্যতিক্রম এখনও। সেদিকে খেয়াল রাখার মত সময় বর্তমান কর্পোরেট বা রোবটিক্স যুগের নেই। তবে সোস্যাল মিডিয়াতে ভাইরাল করতে কখনও কম্বল, শীতের কাপড় বা আবহাওয়ার হালনাগাদ নিয়ে লাফালাফি করতে দেখা যায় অনেককে। সে ভিন্ন হিসেব।

গ্রামীণ অঞ্চলে শীত এক উৎসবের নাম বারো মাসে তেরো পার্বণ পালন করারবাঙ্গালীর কাছে। তখন শীতের প্রখরতা আরও অনেক বেশি ছিল। শরতের শেষ ভাগ থেকেই আনাগোনা ছিল শীতের। একদিকে ছিল কুয়াশার চাদর অন্যদিকে ছিল খরার আগমনে নদী খাল বিল শুকিয়ে যাওয়া। মনে হতো কুয়াশার চাদরে চর্ম চোখ ঢেকে প্রকৃতির শুকিয়ে যাওয়ার চেষ্টা চলত। পাশাপাশি কৃষি প্রধান উত্তরের জনপদে কৃষকেরা ব্যস্ত নরম মাটিতে নতুন ফসল ফলাতে।

শৈশবে চুরি করে খেজুরের রস, মাঠে ধান গাছের গোড়া তুলে আগুন জ্বালানো, বাঁশের চাঁটায়ের বেড়া দেয়া রান্না ঘরে ধোঁয়া উঠা ভাপা- চিতইয়ের গন্ধ ছিল স্বর্গসুখ। সেই সঙ্গে সকাল বেলা আধো রোদে খেজুরের রস মচমচে মুড়ি দিয়ে। স্কুল পরীক্ষা নামক যান্ত্রিকতাগুলো তখন এমন ছিলনা। ডিসেম্বর মানেই ছুটি আর শীত উপভোগ। সেই ছেলেবেলা এখনও আছে। শুধু নেই শীতের আমেজ। শীত এখনও আসে চুপিসারে শহরে। যান্ত্রিকতার ভিড়ে ঘেমে নেয়ে উঠা শীত ফেরাতে পারেনা আজ থেকে বহু বছর পিছনে। লেপের উষ্ণতা নিয়েছে কম্বল।

আবহাওয়ার খবর নেয়ার জন্য একমাত্র অবলম্বন বিটিভি’র কাজ অনায়াশে করে যাচ্ছে স্মার্টফোন। শীতকালে গাছগুলোকে মনে হতো তারা গভীর ধ্যানে মগ্ন হয়ে আছে বসন্তের অপেক্ষায়। সারা বছর ঝড় ঝাপটার সঙ্গে যুদ্ধ করে তারা ক্লান্ত। শীত শেষ হলেই নতুন কুঁড়ির আগমন ঘটবে। শুরু হবে গ্রীষ্মে প্রশান্তি দেয়ার প্রস্তুতি। গ্রামের মাঝখানে জমিদারদের ছেড়ে যাওয়া পরিত্যক্ত ভাঙ্গা ঘরগুলোতে অবহেলায় অনাদরে জম্মানো জঙ্গলী পরগাছাগুলো পরম যত্নে আদরে লেপ্টে থাকে দেয়াল কার্ণিশ জুড়ে। তারাও শীত পাড়ি দেয় নতুন করে মরে যাওয়ার জন্য।

গ্রামে এখন আর মাটির দেয়ালে টালীর চাল বা টিনের চাল পাওয়া যায়না। যেখানে শীত আসত মাঝরাতে অনাকাঙ্খিত স্বপ্ন দেখে শুকিয়ে যাওয়া গলা ঠান্ডা জলে ভেজাতে। এমন দীর্ঘ শীতের রাত বহু বছর ছোঁয়না। উল্টো মফস্বল গুলো শহর হওয়ার প্রতিযোগিতায় শীতকে আয়ত্ত্ব করেছে। শীত এখানে আসে প্রকোপ দেখাতে কিন্তু শীত ঘেমে নেয়ে একাকার হয়ে যায়। তবুও আয়োজন থেমে থাকে না। শীতের আগমনে এক ঋতু থেকে অন্য ঋতুতে পার হওয়ার আনুষ্ঠানিকতা ছাড়া মনে হয় না আর কিছু আছে।

শীতে নতুন বইয়ের গন্ধ নেয়ার যে উন্মাদনা ছিল সে উন্মাদনা এখন পুরাতন বইতে পড়তে হয়। তবুও তবুও আসুক শীত চুপিসারে নেমে ক্লান্ত এক ঘেঁয়ে এ শহরে। পেছন দিকে টেনে ধরুক আলতো করে। ঋতুর সাজে সেজে উঠুক বাংলার প্রান্তিক জনপদ থেকে ইট কাঠের শহর। এক টুকরো সবুজ কুয়াশা ভেজা রোদে ঝলমলিয়ে উঠুক শহর থেকে মাঠ প্রান্তরে। মানবতা জাগুক সকলের তরে সকলের। সময় এখনই শীত যে শহরে এসেছে চুপিসারে।

আরও দেখুন

নাটোরে প্রচারণাকালে চেয়ারম্যান পদপ্রার্থীর সমর্থকের উপর হামলা

নিজস্ব প্রতিবেদক:নাটোর সদর উপজেলায় উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারনাকালে চেয়ারম্যান পদপ্রার্থী মোস্তারুল ইসলাম আলমের ২জন কর্মী-সমর্থকের …