নীড় পাতা / জাতীয় / শহিদ বুদ্ধিজীবী দিবস আজ

শহিদ বুদ্ধিজীবী দিবস আজ


নিউজ ডেস্ক:
আজ শহিদ বুদ্ধিজীবী দিবস। দেশকে কয়েক যুগ পিছিয়ে দিতে ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি দখলদার বাহিনী আমাদের বুদ্ধিবৃত্তিকভাবে নিঃস্ব করতেই বাংলাদেশের বুদ্ধিজীবীদের একটি বড় অংশকে পরিকল্পিতভাবে হত্যা করে। ৫০ বছর পর একটি স্বাধীন দেশে বুদ্ধিজীবীদের পুর্ণাঙ্গ তালিকা তৈরির পাশাপাশি তাদের অবদান কমিশন গঠন বা যেকোনো বিশেষ পদ্ধতিতে জাতির কাছে সঠিকভাবে তুলে ধরতে রাষ্ট্রীয় তৎপরতা বাড়ানোর তাগিদ শহিদ পরিবারের স্বজনদের। 

এতটা দাম হয়তো বিশ্বের ইতিহাসে দেয়নি আর কোনো জাতি। যাদের জ্ঞানের উপর ভর করে একটি জাতির মূল্যবোধ, স্বকীয়তা ও সৃষ্টিশীল চেতনা গড়ে উঠতে পারতো তাদের বেছে বেছে নৃসংশভাবে হত্যা করা হয়। দেশজয়ের দ্বারপ্রান্তে এসে এত বড় আঘাত দেশকে পিছিয়ে দিয়েছে কয়েক দশক! বুদ্ধিজীবীদের যেই রক্তে উজ্জ্বল হয়েছে স্বাধীন দেশের পতাকা তার মর্যাদা কতটুকু দিতে পেরেছে জাতি? জীবন দিয়ে দেশের জন্য যা বলতে চেয়েছিলেন তারা, তার কতটুকু বলতে পারছে আজকের বাংলাদেশ? তাইতো শহিদ বুদ্ধিজীবীদের বিভিন্ন সময়ের লেখনী ও সৃষ্টিশীল রচনা সংরক্ষণের দাবি পরিবারের। 

নৃসংশ এই হত্যার অর্ধশত বছর পেরিয়েছে। স্বাধীন হয়েছে দেশ, মুক্ত হয়েছে বাংলার মানুষ। তবুও বছর ঘুরে ক্যালেন্ডারের পাতায় আজকের দিনটি বারবার বাংলার মাটিকে সিক্ত করে শহিদ বুদ্ধিজীবী পরিবারের চোখের পানিতে।  

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জাতীয় কর্মসূচি:
এদিন সকাল ৭টা মিনিটে মিরপুরে শহিদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হবে। পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশনসহ অন্যান্য বেসরকারি টিভি চ্যানেল সম্প্রচার করবে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর নেতৃত্বে শহিদ বুদ্ধিজীবী পরিবারের সদস্যরা এবং যুদ্ধাহত ও উপস্থিত বীর মুক্তিযোদ্ধারা সকাল ৭টা ২২ মিনিটে বুদ্ধিজীবী স্মৃতিসৌধে এবং সকাল সাড়ে ৮টায় রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন। এরপর সর্বস্তরের জনগণ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন।

দেশের সকল জেলা ও উপজেলা পর্যায়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ অন্যান্য বেসরকারি টিভি চ্যানেল দিবসের তাৎপর্য তুলে ধরে বিশেষ অনুষ্ঠান প্রচার করবে।

আরও দেখুন

নন্দীগ্রামে ছিনতাই হওয়া ধানবোঝাই ট্রাকসহ তিনজন গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক: বগুড়ার নন্দীগ্রাম উপজেলার রণবাঘা বাসস্ট্যান্ড এলাকা থেকে ছিনতাই হওয়া ধানবোঝাই ট্রাক উদ্ধারসহ তিন …