নীড় পাতা / জেলা জুড়ে / লালপুরে বাবা ও মেয়ের এসএসসি পরীক্ষার্থী

লালপুরে বাবা ও মেয়ের এসএসসি পরীক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক: 
নাটোরের লালপুরে এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করছে বাবা ও মেয়ে একই সাথে বলে জানা গেছে। উপজেলার রুইগাড়ী উচ্চ বিদ্যালয়ের ভোকেশনাল শাখা থেকে আব্দুল হানান (৪০) ও মেয়ে হালিমা খাতুন (১৫) নর্থবেঙ্গল সুগার মিলস হাইস্কুল থেকে এসএসসি বা সমমান পরীক্ষায় অংশ গ্রহণ করছেন।

আব্দুল হান্নান উপজেলার গোপালপুর পৌরসভার নারায়নপুর গ্রামের আলহাজ্ব মৃত লাল মিয়ার ছোট ছেলে। আব্দুল হান্নান পেশায় একজন চায়ের দোকনদার। পৈতিক সূত্রে প্রাপ্ত গোপালপুর রেলগেট এলাকায় একটি চায়ের দোকানে চালান তিনি। সেই দোকান ও কিছু জমি জমা চাষ করেই সংসার চলে তার। সংসারে জীবনে তিনি নিজেকে সুখি মানুষ হিসাবে মনে করেন। পরিবারের স্ত্রী, মেয়ে ও দুই পুত্র নিয়ে তার সংসার। মেয়ে তার সাথে এবছর এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করছে, বড় ছেলে আবু হানিফ মিয়া (১১) নর্থবেঙ্গল সুগার মিলস হাইস্কুলের ৫ম শ্রেণির শিক্ষার্থী, ছোট ছেলে রমজান মিয়ার বয়স ৪বছর।
তিনি ১৯৯৮ সালে নর্থ বেঙ্গল সুগার মিলস হাই স্কুল থেকে এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে অকৃতকার্য হয়ে ছিলেন। সংসার জীবনে যাওয়ার পর আর পরীক্ষা দেওয়া সম্ভব হয়নি। আব্দুল হান্নান ২০২১ সালে গোপালপুর পৌরসভা নির্বাচনে সতন্ত্র মেয়র প্রার্থী হিসাবে নির্বাচন করেন। কিন্তু নির্বাচনে বিজয় লাভ করতে না পারলে তাতে কি যায় আসে, সেই থেকে আব্দুল হান্নান এলাকায় মেয়র হান্নান নামে পরিচিত লাভ করেন।
আব্দুল হান্নান জানান, দীর্ঘ দিন ধরে বুকের ভেতর লেখাপড়া করতে না পারার চাপা কষ্ট তাকে পীড়া দিত। কিন্তু লোকলজ্জায় পড়ালেখা করতে পারেননি। কিন্তু এখন তিনি মনে করেন পড়ালেখা করার কোন বয়স লাগে না। অদম্য ইচ্ছাশক্তি থাকলেই যে কোন বয়সেই পড়ালেখা করা সম্ভব। অবশেষে ২০২১ সালে উপজেলার রুইগাড়ি উচ্চ বিদ্যালয়ের ভোকেশনাল শাখায় নবম শ্রেণিতে ভর্তি হয়ে এবছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছেন।

বাবা মেয়ে এক সাথে পরীক্ষায় অংশ গ্রহণ করতে কেমন অনুভূতি লাগছে জানতে চাইলে হালিমা খাতুন জানান আমি আমার বাবাকে নিয়ে আমি গর্ববোধ করি। আমার বাবাকে দেখে অন্যরা পড়ালেখা করতে অনুপ্রানিত হবে বলে আশাকরি।
রুইগাড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছাঃ রোজিনা পারভীন দৈনিক কালবেলাকে বলেন, ‘৪০ বছর বয়সে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করায় প্রতিষ্ঠানের পক্ষ থেকে আমরা তাকে অভিনন্দন জানাই। লেখাপড়ায় বয়স কোনো বাধা নয়, এটা আব্দুল হান্নান প্রমাণ করেছেন। যা সমাজের অন্যেদের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে।

আরও দেখুন

লালপুরে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ 

নিজস্ব প্রতিবেদক, লালপুর: আসন্ন উপজেলা পরিষদের ২য় ধাপ নির্বাচনে নাটোরের লালপুরে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ …