নীড় পাতা / জাতীয় / রোজায় পুঁজিবাজারে বড় বিনিয়োগের ঘোষণা

রোজায় পুঁজিবাজারে বড় বিনিয়োগের ঘোষণা

নিউজ ডেস্ক:
পুঁজিবাজারের মন্দাভাবের মধ্যে রোজায় বিনিয়োগ বাড়ানোর আশ্বাস এসেছে বাজার মধ্যস্থতাকারীদের পক্ষ থেকে।

সুনির্দিষ্টভাবে জানানো হয়েছে, প্রতিটি ডিলার এই এক মাসে কমপক্ষে ১ কোটি করে ২৫০ কোটি টাকা বিনিয়োগ করবে। পাশাপাশি পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিল থেকেও বিনিয়োগ বাড়ানো হবে। মার্চেন্ট ব্যাংক বিনিয়োগ করবে ২০০ থেকে ৩০০ কোটি টাকা। বিনিয়োগ বাড়ানোর আশ্বাস দিয়েছে অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি।

ফলে এই মাসে ৫০০ থেকে ৬০০ কোটি টাকা নিশ্চিত বিনিয়োগের আশ্বাস এলো।

বুধবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কার্যালয়ে এই বৈঠক হয়।

গত সেপ্টেম্বর থেকে শুরু হওয়া দর সংশোধন শেষের কোনো আভাসই যেন নেই। এর মধ্যে ফেব্রুয়ারির শেষে ইউক্রেন যুদ্ধ বাজারে মড়ার উপর খাঁড়ার ঘা হিসেবে দেখা দেয়। দরপতন ঠেকাতে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির এক দিনে শেয়ারের দরপতনে সর্বোচ্চ সীমা ২ শতাংশ নির্ধারণের পর বিভিন্ন কোম্পানির শেয়ারে ক্রেতাই পাওয়া যাচ্ছে না।

গত ৯ ও ১০ মার্চ ব্যাংক ও সম্পদ ব্যবস্থাপনা কোম্পানির প্রতিনিধিরা বিএসইসিতে বৈঠক করে বিনিয়োগ বাড়ানোর ঘোষণা দেয়ার পরও লেনদেন সেভাবে বাড়ছে না। ব্যক্তিশ্রেণির বিনিয়োগকারীদের মধ্যেও বিনিয়োগে না গিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণের প্রবণতা দেখা যাচ্ছে।

এই অবস্থায় পুঁজিবাজারে বিনিয়োগ বাড়াতে অতালিকাভুক্ত বিমা কোম্পানিগুলোকেও নির্দেশ দিয়েছে বিএসইসি। এমন ২৬টি কোম্পানিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পাশাপাশি তাদের ইক্যুইটির ২০ শতাংশ বিনিয়োগের নির্দেশও এসেছে।

এতসব পদক্ষেপের পরও পুঁজিবাজারে মন্দাভাব না কাটার পরিপ্রেক্ষিতে বাজার মধ্যস্থতাকারীদের সঙ্গে এই বৈঠক হয়। এতে সভাপতিত্ব করেন বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ।

বৈঠকে মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ছায়েদুর রহমান, ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি রিচার্ড ডি রোজারিও, ক্যাপিটাল মার্কেট স্টাবিলাইজেশন ফান্ডের প্রধান পরিচালন কর্মকর্তা মনোয়ার হোসেন, অ্যাসোসিয়েশন অফ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচুয়াল ফান্ডসের সভাপতি হাসান ইমামও উপস্থিত ছিলেন।

আলোচনা শেষে বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক রেজাউল করিম বলেন, ‘বিএমবিএর পাশাপাশি ডিবিএর প্রেসিডেন্ট স্টক ব্রোকার ও ট্রেকহোল্ডারদের ডিলার অ্যাকাউন্টে বিনিয়োগ বাড়ানোর বিষয়ে আশ্বস্ত করেছেন। তারা প্রতিটি ডিলার অ্যাকাউন্টে রমজান মাসে কমপক্ষে ১ কোটি টাকা করে বিনিয়োগ করবেন। এতে শেয়ারবাজারে নতুন ২৫০ কোটি টাকা বিনিয়োগের আশা করা যাচ্ছে।

‘এ ছাড়া মার্চেন্ট ব্যাংকগুলোর নিজস্ব পোর্টফোলিওর মাধ্যমে রমজান মাসে নতুন করে ২০০-৩০০ কোটি টাকা বিনিয়োগের বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। এ বিষয়ে বিএমবিএ সভাপতি প্রয়োজনীয় উদ্যোগ নেবেন।’

বিএসইসির নির্বাহী পরিচালক বলেন, ‘গত কয়েক দিন মিউচুয়াল ফান্ডগুলো শেয়ারবাজারে বড় সাপোর্ট দিয়েছে বলে জানিয়েছেন মিউচুয়াল ফান্ড অ্যাসোসিয়েশনের সভাপতি হাসান ইমাম। ফলে বাজারে কিছুটা লেনদেনের উন্নতি দেখতে পেয়েছি। তারা রমজান মাসেও অ্যাসেট ম্যানেজমেন্টের এবং ফান্ডগুলো থেকে বিনিয়োগের ধারা অব্যাহত রাখবেন।’

পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিল থেকে ১০০ কোটি টাকা আইসিবির মাধ্যমে পুঁজিবাজারে বিনিয়োগের উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলেও জানান রেজাউল করিম। আগামীতে আরও কার্যকরী উপায়ে এই তহবিল থেকে বিনিয়োগ বাড়ানো হবে বলেও জানান তিনি।

১০ হাজার কোটি টাকার তহবিলের প্রস্তাব যাচাই-বাছাই হবে

পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগের ঘাটতি মোকাবিলায় মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) ১০ হাজার কোটি টাকার যে তহবিল চেয়েছে, সেটি নিয়েও আলোচনা হয় বৈঠকে।

গত ২১ মার্চ বিএমবিএ এই প্রস্তাব দেয় বিএসইসিকে। এই টাকা উত্তোলনে পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোর অবণ্টিত লভ্যাংশ দিয়ে যে স্থিতিশীলতা তহবিল গঠন করা হয়েছে, তার মাধ্যমে বন্ড ইস্যুর প্রস্তাব দিয়েছে তারা। সেই সঙ্গে তহবিলটি মধ্যস্বত্বভোগীদের মধ্যে কম খরচে দীর্ঘমেয়াদি ঋণের আকারে বিতরণ করার কথা বলেছে।

বিএমবিএ বলেছে, বাংলাদেশে পুঁজিবাজারের প্রধান দুর্বলতা হচ্ছে এখানে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কম। ব্যক্তিশ্রেণির ক্ষুদ্র বিনিয়োগকারীরা আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি করে দিচ্ছে। পুঁজিবাজারের প্রধান এই দুর্বলতা কাটাতে এ ধরনের একটি তহবিল দরকার।

রেজাউল করিম বলেন, ‘প্রস্তাবের বিষয়ে আজকের বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়েছে, যা যাচাই-বাছাই শেষে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হবে।

আরও দেখুন

পুঠিয়ায় প্রশাসনকে ‘ম্যানেজ’ করে রাতের আঁধারে চলছে পুকুর খনন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর পুঠিয়ায় রাতের আঁধারে ফসলি জমিতে পুকুর খননের হিড়িক পড়েছে। স্থানীয়রা বলছেন, পুকুর …