নীড় পাতা / উত্তরবঙ্গ / রাণীনগর-আবাদপুকর-কালীগঞ্জ সড়ক পানি কাদা আর দূর্ভোগে একাকার

রাণীনগর-আবাদপুকর-কালীগঞ্জ সড়ক পানি কাদা আর দূর্ভোগে একাকার

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ:
নওগাঁর রাণীনগর উপজেলা সদরের বাসষ্ট্যান্ড থেকে আবাদপুকুর ভায়া-কালীগঞ্জ সড়কের প্রশস্তকরণ কাজ ঢিমে তালে চলার কারণে সামান্য বৃষ্টিতে পানি কাদা আর দূর্ভোগে একাকার। এই জনপদে বসবাসরত মানুষের চলাচলের সড়কটির গতিহীন কাজে সীমাহীন জন দুর্ভোগের নাম রাণীনগর-আবাদপুকুর-কালীগঞ্জ সড়ক।

প্রায় সাড়ে ২২ কিলোমিটার সড়ক নওগাঁর সড়ক ও জনপদ বিভাগ দরপত্রের মাধ্যমে ঠিকাদার নিয়োগের পর সড়কটি প্রশ্বস্ত ও আধুনিকায়নের কাজ করার লক্ষে কার্যাদেশ দিলে সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান গতিহীন ভাবে কাজ করার কারণে বড় বড় খানা-খন্দে ভরা সড়কটিতে বর্তমানে যাত্রী-সাধারণের চলাচলের জন্য যেন যুদ্ধ ক্ষেত্রে পরিণত হয়েছে। বর্ষ মৌসুমে বৃষ্টিপাতে বেহাল দশায় পরিণত হয়েছে। ফলে প্রতিদিন ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। স্থাণীয়রা বলছেন, সংশিষ্ট কর্তৃপক্ষের অবহেলা এবং শক্ত নজরদারির অভাবে সড়কটির এমন দৃশ্য।

জানা গেছে, রাণীনগর উপজেলার ৮টি ইউনিয়নে প্রায় পৌনে তিন লাখের বেশি মানুষের বসবাস। প্রতিদিন এই সড়ক দিয়ে ধান বোঝাই মালবাহী শত শত ভারী যানবাহন ট্রাক, ট্রাক্টর, মিনি ট্রাক, ভটভটি-লছিমন, টমটম, অটোভ্যানসহ লাখো মানুষ চলাচল করে। গত ২০১৪-১৫ইং অর্থ বছরে উপজেলার প্রধান এই সড়কটি রাণীনগর স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর হতে নওগাঁর সড়ক ও জনপদ বিভাগকে গেজেটের মাধ্যমে হস্তান্তর করা হয়। সড়কটি পাকাকরণের জন্য নওগাঁর সড়ক ও জনপথ বিভাগ দরপত্র আহবান করলে সকল প্রক্রিয়া সম্পন্ন শেষে ওয়াহেদ কনস্ট্রাকশান নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান ৪৮ কোটি টাকা ব্যয়ে এই সড়কের প্রশস্ত-করণ, ও আধনিকায়ন কাজ এবং ২৬টি কালভার্ট, ৪টি সেতু নির্মাণের জন্য সব মিলে প্রায় ১শ’ কোটি টাকার কাজ চলমান রয়েছে যার গতি আরো মন্থর। রডগুলো বাঁধায়ের পর বেশ কিছুদিন ধরে সার্টারে পরে থাকায় বৃষ্টিতে ভিজে মরিচা ধরার কারণে তার উপরেই ঢালাই কাজ সম্পন্ন করায় সেতু ও কালভার্টগুলোর গুনগত মান নিয়েও সমালোচনা চলছে।

নওগাঁর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী হামিদুল হক জানান, রাণীনগর-আবাদপুকুর-কালীগঞ্জ সড়কের কাজ সম্পন্ন করতে দরপত্রের শর্ত মোতাবেক ৮মে পর্যন্ত সময় ছিলো। কিন্তু মহামারি করোনা ভাইরাসের কারণে লেবারসহ উপকরণ আনা-নেওয়ার অসুবিধা হওয়ায় কাজের গতি কমে গেছে। আশা করছি তাড়াতাড়ি এই সড়কের কাজ সম্পন্ন করে জনগণের চলাচলের জন্য উন্মক্ত করে দেওয়া হবে।

আরও দেখুন

নাটোরে ছাত্রলীগ কর্মীকে কুপিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক পূর্ব শত্রুতার জেরে নাটোরে ছাত্রলীগের এক কর্মীকে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষের লোকজন। …