নীড় পাতা / উত্তরবঙ্গ / রাণীনগরে খাস জমি দখল করে পুকুর খননের অভিযোগ

রাণীনগরে খাস জমি দখল করে পুকুর খননের অভিযোগ



নিজস্ব প্রতিবেদক, রাণীনগর:
নওগাঁর রাণীনগরে প্রায় দুই বিঘা জমিতে পুকুর খননের মধ্য দিয়ে দখল চেষ্টার অভিযোগ উঠেছে। এ ঘটনায় স্থানীয় গ্রামবাসী পুকুর খনন বন্ধ করতে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন।

জানাগেছে, উপজেলার কালীগ্রাম ইউনিয়নের আমগ্রামের দক্ষিন পার্শ্বে ওই গ্রামের মৃত আবদুল জব্বার প্রামানিকের এশটি পুকুর রয়েছে। ওই পুকুর সংলগ্ন পাশাপাশি কয়া ও আমগ্রাম মৌজায় দুটি দাগে প্রায় দুই বিঘা সরকারের খাস জমি রয়েছে। যে জমিগুলো স্থানীয়ভাবে জনসার্থে ব্যবহৃত হয়ে আসছে। এমতবস্থায় গত বছর আবদুল খালেক জমি দখল করে পুকুর খনন শুরু করলে গ্রামবাসী মৌখিক ভাবে উপজেলা সহকারী কমিশনারকে অবগত করান। এতে কমিশনার পুকুর খনন বন্ধ করে দেয়। এরপর গত কয়েক দিন আগে আবারো ওই জমিগুলো দখল করে গ্রামবাসীর বাধা উপেক্ষা করে স্কেবেটার মেশিন দিয়ে পুকুর খনন শুরু করে। এতে পুকুর খনন বন্ধ করতে গ্রামের লোকজন মিলিতভাবে বৃহস্পতিবার বিকেলে রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগকারী গ্রাম প্রধান ফিরোজ আহম্মেদ বলেন, এর আগেও জমি দখল করে পুকুর খননের চেষ্টা করেছে খালেক। আমরা এসিল্যান্ডকে জানালে ওই সময় পুকুর খনন বন্ধ করে দিয়েছিল। এরপর নতুন করে জোর পূর্বক পুকুর খনন করছে। সরকারের খাস জমি রক্ষার্থে এবং স্থানীয় জনসাধরনের সুবিধার্থে পুকুর খনন বন্ধ করতে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলম মামুন গ্রামবাসির দায়েরকৃত লিখিত অভিযোগ প্রাপ্তির কথা জানিয়ে বলেন, খাস জমি দখল করে পুকুর খননের খবর পেয়ে সেখানে গিয়ে পুকুর খনন বন্ধ করে দিয়েছি। এঘটনায় আবদুল খালেককে বৃহস্পতিবার সন্ধ্যায় ১০ হাজার টাকা জরিমানা করে পুকুর যেন আর খনন না করে এমন মুছ লেখা নেয়া হয়েছে। এর পরেও যদি পুকুর খনন শুরু করে তা হলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

আরও দেখুন

একসাথে এসএসসি পাস করলেন সেই ২ নারী জনপ্রতিনিধি

নিজস্ব প্রতিবেদক: নাটোরের বাগাতিপাড়ায় এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় অংশগ্রহণ করা সেই ৩ নারী জনপ্রতিনিধি ২ জন …