বৃহস্পতিবার , মে ২ ২০২৪
নীড় পাতা / উত্তরবঙ্গ / রাণীনগরে কাল থেকে হালনাগাদ ভোটার তালিকা শুরু

রাণীনগরে কাল থেকে হালনাগাদ ভোটার তালিকা শুরু


নিজস্ব প্রতিবেদক, রাণীনগর:
নওগাঁর রাণীনগর উপজেলায় কাল (১জুলাই) থেকে শুরু হচ্ছে হালনাগাদ ভোটার তালিকা। এলক্ষে লিফলেট বিতরণ ও ব্যপক প্রচার প্রচারণা চালাচ্ছে সংশ্লিষ্ঠরা। রাণীনগর উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল মোমেন বলেন, রাণীনগর উপজেলার ভোটারদের বাড়ী বাড়ী গিয়ে তথ্য সংগ্রহ ও সুপারভাইজার কর্তৃক যাচাই কার্যক্রম ১জুলাই তেকে ২৩ জুলাই পর্যন্ত চলবে। এ কার্যক্রমে ভোটার তালিকায় নতুন নাম অর্ন্তভুক্ত ভোটার তালিকা হতে মৃত ভোটারের নাম কর্তণ এবং স্থানান্তর হতে ইচ্ছুক ভোটারদের নাম এক ভোটার এলাকা হতে অন্য ভোটার এলাকায় স্থানান্তর করা হবে।

যাদের জন্ম তারিখ ২০০৭ইং সালে ১জানুয়ারী অথবা তার পূর্বে তাদের এবং বিগত ভোটার তালিকা হাল নাগাদ কার্যক্রমে যারা বাদ পরেছে তাদের জন্য একার্যক্রম। এছাড়া যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে নিবন্ধনের জন্য তাদের তথ্য সংগ্রহ করা হবে। নিবন্ধন হওয়ার যোগ্য কেউ বাড়িতে না থাকলে তার তথ্যাদি তথ্য সংগ্রহকারী রেজিস্টারে লিপিবদ্ধ করতে হবে অন্যথায় তারা নিবন্ধন হতে পারবেনা। তথ্য সংগ্রহকারীকে ২নং নিবন্ধন ফরমে তথ্য প্রদানের জন্য নিজ নিজ অনলাইন জন্ম নিবন্ধন সনদপত্র, শিক্ষাগত যোগ্যতার সনদপত্র,পিতা মাতার ও স্বামী-স্ত্রীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ও অন্যান্য কাগজপত্র প্রস্তুত রাখতে হবে। হালনাগাদ কার্যক্রমে মৃত ভোটারদের নাম কর্তণ করা হবে। এক্ষেত্রে তথ্য সংগ্রহকারীকে তথ্য দিয়ে সহযোগিতা করার অনুরোধ জানান তিনি।

তিনি বলেন, এক ভোটার এলাকা হতে অন্য ভোটার এলাকায় নাম স্থানান্তর করতে হলে উপজেলা নির্বাচন অফিসে গিয়ে আবেদন করতে হবে। আগামী ২৭জুলাই হতে ছবি উঠিয়ে এবং ১০ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ সংগ্রহ করে ভোটার রেজিষ্টেশন কার্যক্রম শুরু হবে। নিবন্ধিত ভোটারকে পরবর্তীতে স্মার্ট জাতীয় পরিচয়পত্র সরবরাহ করা হবে। তিনি বলেন যাদের নাম ভোটার তালিকায় আছে তাদের নতুন করে তাদের নিবন্ধন হওয়ার প্রয়োজন নেই। 

তিনি আরো জানান, কোনভাবেই একাধিকবার বা একাধিক স্থানে ভোটার হওয়ার জন্য নিবন্ধন করা যাবেনা। একাধিকবার বা একাধিক স্থানে ভোটার হওয়া দন্ডনীয় অপরাধ। কেউ একাধিকবার বা একাধিকস্থানে ভোটার হলে আঙ্গুলের ছাপ পরীক্ষার মাধ্যমে সনাক্ত করে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। এছাড়া কোনভাবেই ভূল জন্ম তারিখ বা ভূল তথ্য দিয়ে ভোটার বা নিবন্ধন করবেন না। সঠিক তথ্য দিয়ে নিবন্ধন ও হালনাগাদ ভোটার কার্যক্রমে সহায়তার অনুরোধ জানান।

আরও দেখুন

হিলি দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

নিজস্ব প্রতিবেদক:মহান আর্ন্তজাতিক পহেলা মে দিবস উদযাপন উপলক্ষে এক দিন দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের …