নীড় পাতা / জেলা জুড়ে / রাজশাহীতে ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবস উদযাপন

রাজশাহীতে ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবস উদযাপন

নিউজ ডেস্ক:

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে রাজশাহীতে ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবস উদযাপিত হয়েছে। গতকাল শুক্রবার সকালে রাজশাহীর ভারতীয় সহকারী হাইকমিশনের আয়োজনে দিবসটি উদযাপিত হয়। সহকারী হাইকমিশনার শ্রী মনোজ কুমার জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে এ অনুষ্ঠানের সূচনা করেন।

এরপর ভারতের জাতীয় সঙ্গীত গাওয়া হয়। প্রজাতন্ত্র দিবস উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া ভারতের রাষ্ট্রপতির ভাষণ পাঠ করেন সহকারী হাইকমিশনার। পরে বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালিত হয়। এসময় অনুষ্ঠানে হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীসহ রাজশাহীতে অবস্থানরত বিভিন্ন মেডিকেল কলেজ এবং প্রতিষ্ঠানের ভারতীয় নাগরিকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ভারতবর্ষের সম্পূর্ণ নাম হল সার্বভৌম সমাজতান্ত্রিক ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক সাধারণতন্ত্র ভারত। ভারতে প্রথম সাধারণতন্ত্র দিবস বা প্রজাতন্ত্র দিবস পালিত হয় ১৯৫০ সালের ২৬ জানুয়ারি। ভারত শাসনের জন্য ১৯৩৫ সালের ভারত সরকার আইনের পরিবর্তে ভারতীয় সংবিধান কার্যকরী হওয়ার ঘটনাকে স্মরণ করে। প্রজাতন্ত্র দিবস ভারতের একটি জাতীয় দিবস। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতীয় গণপরিষদ সংবিধান কার্যকরী হলে ভারত একটি গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয়।

আরও দেখুন

সিংড়ায় ক্ষুদ্র -নৃগোষ্ঠির প্রকল্পে অনিয়মের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক:নাটোরের সিংড়ায় প্রাণী সম্পদ উপকরণ হিসেবে ক্ষুদ্র নৃগোষ্ঠীর বরাদ্দকৃত হাঁস, মুরগী, ভেড়া, ছাগল, গরু …