নীড় পাতা / জাতীয় / মূল্যস্ফীতি বাড়লেও মানুষ কি না খেয়ে আছে, প্রশ্ন অর্থমন্ত্রীর

মূল্যস্ফীতি বাড়লেও মানুষ কি না খেয়ে আছে, প্রশ্ন অর্থমন্ত্রীর

নিউজ ডেস্ক:

দেশে মূল্যস্ফীতি খুব একটা বাড়েনি। যতটুকু বেড়েছে, তাতে জনগণের কেউ না খেয়ে নেই বলে দাবি করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ বৃহস্পতিবার সচিবালয়ে জাপান সহযোগিতা সংস্থা- জাইকার এক্সিকিউটিভ সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইয়ামাদা জুনিচির সঙ্গে বৈঠক শেষে তিনি এমন মন্তব্য করেন।

অর্থমন্ত্রী বলেন, বর্তমানে সারা বিশ্ব মূল্যস্ফীতিতে ভুগছে। বাংলাদেশেও তা এখনো ১২ শতাংশের বেশি হয়নি। মূল্যস্ফীতি বাড়লেও মানুষ কি না খেয়ে আছে? সামাজিক নিরাপত্তা কর্মসূচি খাতে বরাদ্দ বাড়িয়ে ১ লাখ ২৬ হাজার কোটি টাকা করা হয়েছে। ১ লাখ পরিবারকে কম মূল্যে নিত্যপণ্য দেওয়া হচ্ছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাবে দেশে গত অর্থবছরের শেষ মাস জুনে মূল্যস্ফীতির হার বেড়ে ৯ দশমিক ৭৪ শতাংশে দাঁড়িয়েছে। আর বছরের গড় মূল্যস্ফীতি ১২ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে উঠে ৯ দশমিক ২ শতাংশে ঠেকেছে। মুস্তফা কামাল বলেন, অনেকেই দাম বৃদ্ধির ভয়ে বেশি করে কাঁচা মরিচ কিনে রাখছেন। ফলে নিত্যপণ্যটির দর বেড়ে গেছে।

অর্থমন্ত্রী আরও বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে অর্থনীতিতে যে ভয় দেখা দিয়েছিল, তা আর নেই। অর্থনৈতিক বিভিন্ন সূচকে সমস্যা দেখা দেওয়ায় আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নিকট থেকে ঋণ নেওয়া হয়েছিল। কিন্তু বর্তমানে সে পরিস্থিতি নেই। আইএমএফ যে ঋণ দিয়েছে তা দুই মাসের রেমিট্যান্সের সমান। তাই এটা শোধ করা কোনো ব্যাপার না।

আরও দেখুন

নন্দীগ্রামে ঈদুল আযহা উপলক্ষ্যে হতদরিদ্র মানুষের মাঝে মাংস বিতরণ করলেন ইউএনও 

নিজস্ব প্রতিবেদক: নন্দীগ্রাম (বগুড়া) বগুড়ার নন্দীগ্রামে পবিত্র ঈদুল আযহা উপলক্ষ্যে হতদরিদ্র মানুষের মাঝে মাংস বিতরণ …