নীড় পাতা / জাতীয় / ভূমি অধিগ্রহণে বাড়তি অর্থ ব্যয়ে সতর্কতার নির্দেশ

ভূমি অধিগ্রহণে বাড়তি অর্থ ব্যয়ে সতর্কতার নির্দেশ

নিউজ ডেস্ক:

প্রকল্প বাস্তবায়নে ভূমি অধিগ্রহণে যাতে বাড়তি ব্যয় না হয়, সেজন্য সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এখন থেকে ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে আগেভাগেই ওই এলাকার ছবি তুলে রাখতে হবে। এতে যে স্থান অধিগ্রহণ করা হবে, সেখানে যাতে কেউই হঠাৎ করে বাড়িঘর করতে না পারে। বাঁশ, ইট বা টিন দিয়ে ঘর বানিয়ে যাতে বাড়তি অর্থ নিতে না পারে। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এমন নির্দেশ দেন তিনি। এছাড়া চাঁদপুর মেডিকেল কলেজ ও নার্সিং ইনস্টিটিউটসহ ১৯টি প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধামন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এসব তথ্য জানান।

ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান জানান, ভুল নকশায় নিচু সেতু করায় বিরক্তি ও ক্ষোভ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। সেতু নিচু হওয়ায় এখন মাঝখানে ভেঙে আবার নতুনভাবে তৈরি করতে হচ্ছে। এর সঙ্গে অর্থ ও সময় দুটোরই ক্ষতি হচ্ছে। এজন্য সেতু নির্মাণে সঠিক নকশা তৈরির নির্দেশ দিয়েছেন তিনি। তিনি বলেন, কোথাও সেতু নির্মাণ করতে হলে সঠিক সম্ভাব্যতা সমীক্ষার পর নকশা ঠিকমতো করে তারপরই করতে হবে। 

‘নড়াইল-কালিয়া জেলা মহাসড়কের ২১তম কিলোমিটারে কালিয়া নামক স্থানে নবগঙ্গা নদীর ওপর কালিয়া সেতু নির্মাণ’ শীর্ষক প্রকল্প অনুমোদন দিতে গিয়ে এমন নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সোলার প্যানেল তৈরির ক্ষেত্রে সঠিক উচ্চতা রাখারও নির্দেশ দিয়েছেন তিনি। কারণ, সেখানে নিচে যাতে প্রচুর আলো-বাতাস চলাচল করতে পারে। প্যানেলের নিচে যাতে ফসল চাষ করা যায়। এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা যেসব প্রকল্প উদ্বোধন করছি, এগুলো অনেক আগে শুরু হয়েছে। এখন শেষ করা হচ্ছে। এখানে নির্বাচনের কোনো বিষয় নেই।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, বর্তমান সরকার গণতান্ত্রিক সরকার। তাই নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসতে চায়। সেজন্য যদি ভোটারদের সন্তুষ্ট করতে চায়, সেখানে দোষের কিছু নেই। বিশ্বের সব দেশেই এটা হয়। তবে আমরা কোনো নির্বাচনি প্রকল্প হাতে নিচ্ছি না। যেমন: ভারতে ভোটের আগে তরুণদের জন্য নির্বাচনি প্রকল্প নেওয়া হয়। ব্রিফিংয়ে পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার, আইএমইডির সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন এবং পরিসংখ্যান তথ্য ও ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন উপস্থিত ছিলেন। 

১৯ প্রকল্পের অনুমোদন : চাঁদপুর মেডিকেল কলেজসহ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে ১৯টি উন্নয়ন প্রকল্প অনুমোদন পেয়েছে। এগুলোর মধ্যে ১৭টি রেগুলার প্রকল্প এবং দুটির ব্যয়বৃদ্ধি ছাড়াই মেয়াদ বৃদ্ধির প্রস্তাব রয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে প্রায় ১২ হাজার ৯৫১ কোটি ৫১ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১০ হাজার ২৬৭ কোটি ৫২ লাখ, বৈদেশিক ঋণ থেকে ২ হাজার ৬৭০ কোটি ১৫ লাখ এবং বাস্তবায়নকারী সংস্থার তহবিল থেকে ১৩ কোটি ৮৪ লাখ টাকা ব্যয় করা হবে। 

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন করায় একনেকের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানানো হয়েছে। এটি খুলে দেওয়ায় সাধারণ মানুষের চলাচলের সুবিধা হয়েছে। বাকি কাজ যাতে দ্রুত শেষ হয়, সেজন্য চেষ্টা করা হবে। সেজন্যও প্রধানমন্ত্রীকে অনুরোধ জানানো হয়েছে। তার নেতৃত্বে আমরা কাজ করে যাব। তিনি আরও জানান, চাঁদপুর শহর এবং এর আশপাশের ৩০ দশমিক ১২ একর এলাকায় স্থাপন করা হচ্ছে চাঁদপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং নার্সিং কলেজ। 

একনেকে অনুমোদিত অন্য প্রকল্পগুলো হলো : নড়াইল-কালিয়া জেলা মহাসড়কের ২১তম কিলোমিটারে কালিয়া নামক স্থানে নবগঙ্গা নদীর ওপর কালিয়া সেতু নির্মাণ, বিআরটিসির জন্য সিএনজি একতলা এসি বাস সংগ্রহ এবং উত্তরা এলাকায় পয়ঃশোধনাগার নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ প্রকল্প, ধীরাশ্রম আইসিডি নির্মাণের জন্য জমি অধিগ্রহণসহ পূবাইল-ধীরাশ্রম রেল লিংক নির্মাণ, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ কমপ্লেক্সে আগত দর্শনার্থীদের জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ, সোনাগাজী ৫০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ নির্মাণ প্রকল্প, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় (সিএমইউ) স্থাপন, বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের আধুনিকায়ন ও সম্প্রসারণ, সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোর উন্নয়ন, চট্টগ্রাম ও কক্সবাজার জেলায় ভূ-উপরিস্থ পানির মাধ্যমে সেচ উন্নয়ন, বাংলাদেশের চর এলাকায় আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণ, গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া-কোটালীপাড়া উপজেলায় জলাবদ্ধতা নিরসনে সমন্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা, বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র প্রকল্প, কুষ্টিয়ার খোকসা উপজেলাধীন গড়াই নদীর ওপর সেতু নির্মাণ, গুচ্ছগ্রাম ২য় পর্যায় প্রকল্প এবং ক্লাইমেট রেজিলিয়েন্ট লাইভলিহুড ইমপ্রুভমেন্ট অ্যান্ড ওয়াটারশেড ম্যানেজমেন্ট ইন চট্টগ্রাম হিল ট্র্যাক্টস সেক্টর প্রজেক্ট। এছাড়া ব্যয়বৃদ্ধি ছাড়াই শুধু মেয়াদ বাড়বে দুটি প্রকল্পের। এগুলো হলো : বগুড়া শহর থেকে মেডিকেল কলেজ পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ প্রকল্প এবং বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্প।

জাপান শিল্প স্থাপনে আরও জায়গা পাবে-প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার বলেছেন, জাপান চাইলে শিল্প স্থাপনের জন্য বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ইপিজেড) আরও জায়গা বরাদ্দ দেওয়া হবে।

জাপানের অনেক কোম্পানি বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী বলে দেশটির একটি প্রতিনিধিদল প্রধানমন্ত্রীকে অবহিত করলে তিনি এ কথা বলেন। শেখ হাসিনা বলেন, ‘ইপিজেডগুলোয় বাংলাদেশ জাপানকে জায়গা দিয়েছে, জাপান শিল্প স্থাপন করতে চাইলে আমরা তাদের আরও (জায়গা) দিতে পারি।’

হাউজ অব কাউন্সিলরের সাধারণ বিষয়ক কমিটির পরিচালক নাকানিশি ইউসুকের নেতৃত্বে জাপানের পাঁচ সদস্যের সংসদীয় প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎকালে তিনি একথা বলেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ তথ্য জানান।

তারা বলেন, জাপান ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান উন্নয়ন অংশীদারত্বকে আরও এগিয়ে নিয়ে যেতে হবে এবং আরও জোরদার করতে হবে। জাপান মেট্রোরেলসহ বিভিন্ন মেগা প্রকল্পে কাজ করছে উল্লেখ করে প্রতিনিধিদলের সদস্যরা বলেন, ‘জাপান অবকাঠামোগত উন্নয়নে, বিশেষ করে বাংলাদেশের মেগা প্রকল্পে অবদান রাখছে।’ ঢাকা ও নারিতা সরাসরি ফ্লাইট চালুর প্রশংসা করে তারা বলেন, এতে যোগাযোগের উন্নতি হবে।

বৈঠককালে জাপানের প্রতিনিধিদল ভারত মহাসাগরকে ব্যবসা-বাণিজ্যের জন্য শান্তিপূর্ণ রাখার প্রয়োজনীয়তার ওপরও জোর দেন।

এ সময় শেখ হাসিনা দেশে সামুদ্রিক অ্যাকোরিয়াম নির্মাণে জাপানের সহায়তা চান।
এর আগে নিপ্পন ফাউন্ডেশনের চেয়ারম্যান ইয়োহেই সাসাকাওয়া গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। বৈঠককালে সাসাকাওয়া প্রধানমন্ত্রীকে বলেন, ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তার জন্য নিপ্পন ফাউন্ডেশন ৩ মিলিয়ন মার্কিন ডলার দেবে।

রোহিঙ্গা জনগণ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, তাদেরকে নিজ দেশ মিয়ানমারে ফিরে যেতে হবে। 
নিপ্পনস ফাউন্ডেশনের চেয়ারম্যান অক্টোবরে ঢাকায় অনুষ্ঠেয় ন্যাশনাল লিপ্রোসি কনফারেন্সে যোগ দিতে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানান। 

এ সময় প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, পররাষ্ট্র সচিব (জ্যেষ্ঠ সচিব) মাসুদ বিন মোমেন এবং বাংলাদেশের জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি উপস্থিত ছিলেন।

আরও দেখুন

নাটোরে প্রচারণাকালে চেয়ারম্যান পদপ্রার্থীর সমর্থকের উপর হামলা

নিজস্ব প্রতিবেদক:নাটোর সদর উপজেলায় উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারনাকালে চেয়ারম্যান পদপ্রার্থী মোস্তারুল ইসলাম আলমের ২জন কর্মী-সমর্থকের …