নীড় পাতা / অর্থনীতি / ভারত সরকার ১৫ মার্চ থেকে পেঁয়াজ রফতানি করবে

ভারত সরকার ১৫ মার্চ থেকে পেঁয়াজ রফতানি করবে

নিজস্ব প্রতিবেদক, হিলিঃ
দীর্ঘ ৫ মাস পর ভারত সরকার পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা আদেশ প্রত্যাহার করলো। এবং সোমবার এক প্রজ্ঞাপনে আগামী ১৫ মার্চ থেকে সে দেশ থেকে পেঁয়াজ রফতানি করবে ভারত সরকার। আর এদিকে হিলি স্থলবন্দরের প্রায় ১০ আমদানিকারক প্রতিষ্টান ২৫ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি চেয়ে খামারবাড়ী, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রে অনলাইনে আবেদন করেছেন। এ ছাড়াও সংশ্লিষ্ট ব্যাংকের সাথে যোগাযোগ শুরু করেছেন আমদানিকারকেরা।

ভারতের অভ্যন্তরিন বাজারে পেঁয়াজের সংকট ও মুল্যবৃদ্ধির কারনে গেলো বছর ২৯ সেপ্টেম্বর থেকে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় সে দেশের সরকার। এদিকে ভারতের বিভিন্ন রাজ্যে পেঁয়াজের বাম্পার ফলন হওয়ায় রবি মৌসুমে দ্বীগুন উৎপাদিত পেঁয়াজের ব্যাপক দরপতন হয়েছে। কৃষকদের স্বার্থেই পেঁয়াজ রফতানির সিদ্ধান্ত নিতে সে দেশের আন্তঃমন্ত্রণালয় বৈঠক করেছেন। সেই আলোকে গত ২৬ ফেব্রæয়ারী ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সভাপতিত্বে এক আন্ত মন্ত্রণালয়ের বৈঠকে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় ভারত। ভারতের বৈদেশিক বাণিজ্য বিভাগের মহাপরিচালক অমিত যাদবের স্বাক্ষরিত নির্দেশনায় গত বছরের ২৯ সেপ্টেম্বর থেকে কার্যকর হওয়া পেঁয়াজ রফতানিতে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করে ১৫ মার্চ থেকে পেঁয়াজ রফতানির ঘোষনা দেয়া হয়।

এছাড়াও পেঁয়াজের ন্যূনতম কোনও রফতানিমূল্য নির্ধারণ করা হয়নি। এতে করে ভারত থেকে যে দামে পেঁয়াজ কিনবে সেই দামেই এলসির মাধ্যমে দেশে আমদানি করতে পারবে।

হিলি স্থলবন্দরের আমদানিকারক নাজমুল হক চৌধুরী ও আহম্মেদ সরকার বলেন, দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক করতে ও মুল্য নিয়ন্ত্রনে আনতে পেঁয়াজ আমদানির অনুমিতি চেয়ে কৃষি সম্প্রসারন অধিদপ্তরে উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রে আবেদন করেছেন তারা। ইতি মধ্যে তারা আনুসাঙ্গিক সকল প্রস্তুতি গ্রহন করেছেন।

আরও দেখুন

পেঁয়াজ আমদানি করেও বিপাকে আমদানিকারক

নিজস্ব প্রতিবেদক:প্রায় ৫ মাস ৬ দিন বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ৩০ মেট্রিক …