নীড় পাতা / উত্তরবঙ্গ / ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি শুরু

ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি শুরু

নিজস্ব প্রতিবেদক, হিলি:
প্রায় ১ বছর বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে নন বাশমতি চাল আমদানির শুরু হয়েছে। হিলি স্থলবন্দর দিয়ে ঋত্বিক এন্টারপ্রাইজ নামক আমদানিকারক প্রতিষ্ঠান এই চাল আমদানির অনুমতি পাওয়ায় তারা আজ মঙ্গলবার দুপুর থেকে এই বন্দর দিয়ে চাল আমদানি শুরু করেছেন। দেশের বাজারে চালের দাম বেড়ে ওঠায় আমদানি শুল্ক কমিয়ে বেসরকারি পর্যায়ে ভারত থেকে এবার চাল আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। ইতোমধ্যেই হিলি স্থলবন্দরের ১১ জন আমদানিকারক ৫৬ হাজার মেট্রিকটন চাল আমদানির অনুমতি পেয়েছেন। চাল আমদানির জন্য (ইমপোর্ট পারমিসন) আই,পি পেয়ে সহ এলসি খুলছেন আমদানিকারকরা।

এদিকে বাংলাদেশে চাল আমদানির অনুমতি দেওয়ায় এবং চালের ব্যাপক চাহিদাকে ঘিরে ভারতীয় ব্যবসায়ীরা চালের দাম বাড়িয়েছেন। এতে করে চাল আমদানি বিষয় নিয়ে সংশয় দেখা দিয়েছে। গত ১৭, ১৮ ও ২১ আগস্ট তিন ধাপে হিলি স্থলবন্দরের ১১ জন আমদানিকারককে চাল আমদানির অনুমতি দেওয়া হয়। তারা ৫৪ হাজার মেট্রিক টন নন-বাসমতি চাল আমদানি করতে পারবেন।

হিলি বন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, দেশের বাজারে চালের দাম সহনীয় পর্যায়ে রাখতে সরকার চাল আমদানিতে শুল্ক ৬২.৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ নির্ধারণ করেছেন । চালের আমদানি শুল্ক হার কমিয়ে দেওয়ায় ভারত থেকে চাল আমদানির লক্ষ্যে খাদ্য মন্ত্রণালয়ে আবেদন করেছেন হিলি স্থলবন্দরের বেশ কয়েকজন আমদানিকারক।

সেই আবেদনের পরিপ্রেক্ষিতে রৃত্তিক এন্টারপ্রাইজ নামক আমদানিকারক প্রতিষ্ঠান আজ মঙ্গলবার দুপুরে ২৮ মেট্রিক টন নন-বাসমতি চাল আমদানির করেছেন। আরও কয়েকজন আমদানিকারক চাল আমদানির অনুমতি পেয়েছেন। তারাও পর্যায়ক্রমে আরও চাল আমদানি করবেন।

এদিকে পানামা হিলি পোর্ট লিংক লি: এর গণ সংযোগ কর্মকর্তা সোহরাফ হোসেন মল্লিক জানান, দীর্ঘ প্রায় ১ বছর পর হিলি স্থল বন্দর দিয়ে নন বাশমতি চাল আমদানি শুরু হয়েছে।

আরও দেখুন

নাটোরে ছাত্রলীগ কর্মীকে কুপিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক পূর্ব শত্রুতার জেরে নাটোরে ছাত্রলীগের এক কর্মীকে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষের লোকজন। …