নীড় পাতা / উত্তরবঙ্গ / ভারতীয় পেঁয়াজের আমদানি বেড়ে ওঠায় দেশী পেঁয়াজের দাম কমেছে

ভারতীয় পেঁয়াজের আমদানি বেড়ে ওঠায় দেশী পেঁয়াজের দাম কমেছে

নিজস্ব প্রতিবেদক, হিলি:
ভারত থেকে পেঁয়াজ আমদানি কমে যাওয়ায় হঠাৎ করেই বাজারে পেঁয়াজের দাম বেড়ে যায়। এদিকে ভারতীয় পেঁয়াজের আমদানি বেড়ে ওঠায় আবার দাম কমতে শুরু করেছে। দুই দিনের ব্যবধানে হিলি’র খুচরা বাজারে দেশী পেঁয়াজের দাম কেজিতে কমেছে ৫ টাকা। আমদানি বেশি হলে আরও দাম কমতে পারে বলেও জানান ব্যবসায়ীরা।

দু’দিন আগে দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৪০ টাকা কেজি দরে। এখন সেই পেঁয়াজই বিক্রি হচ্ছে ৩৫ টাকা দরে। অন্যদিকে ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি দরে।

হিলির পেঁয়াজ ব্যবসায়ী লাবু জানান, ভারত থেকে পেঁয়াজ আমমদানি কমে যাওয়ার কারনে দেশি পেঁয়াজের ওপর নিভরশীল হয়ে পড়ে সকলেই। দেশি পেঁয়াজ বাজারে সরবরাহ কম হওয়ায় ২০ থেকে ২৫ টাকার পেঁয়াজ সপ্তাহের ব্যবধানে এক লাফে ৪০ টাকায় বিক্রি শুরু হয়। ভারত থেকে পেঁয়াজ আমদানির কারণেই আবার কেজিতে দাম কমেছে দাম ৫ টাকা।

হিলির পেঁয়াজ ব্যবসায়ী বাবলু মিঞা জানান, সরকার পেঁয়াজে নতুন করে ইমপোর্ট পারমিশন বন্ধ করে দিয়েছে। তবে আমাদের আগের হাজার হাজার টনের ইমপোট পারমিশন রয়ে গেছে। আমরা সেই সুত্র ধরে অনেকেই পেঁয়াজ আমদানি করে যাচ্ছি। ফলে বাজার কিছিুটা নিয়ন্ত্রনে আনা সম্ভব হচ্ছে।

হিলি কাস্টমসের তথ্যমতে, গত শনিবার ও রোববার ভারতীয় ২৪ ট্রাকে ৬শ ১২ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে এই স্থলবন্দর দিয়ে।

আরও দেখুন

নর্থ বেঙ্গল সুগার মিলে বিক্ষোভ মিছিল

নিজস্ব প্রতিবেদক: নর্থ বেঙ্গল সুগার মিলের চলমান মৌসুমি জনবল থেকে স্থায়ীকরণ স্থগিতাদেশ প্রত্যাহার এবং সরকার …