নীড় পাতা / জাতীয় / ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস কিলতান শুভেচ্ছা সফরে চট্টগ্রামে

ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস কিলতান শুভেচ্ছা সফরে চট্টগ্রামে

নিউজ ডেস্ক:বাংলাদেশ ও ভারতের নৌবাহিনীর মধ্যে চলমান ঘনিষ্ঠ সহযোগিতার অংশ হিসেবে ভারতীয় নৌবাহিনী জাহাজ, আইএনএস কিলতান ১৯ জুন ২০২৩-এ তিন দিনের শুভেচ্ছা সফরে চট্টগ্রামে পৌঁছেছে। বাংলাদেশ নৌবাহিনীর পক্ষ থেকে জাহাজটিকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।

আইএনএস কিলতান হলো P 28 শ্রেণীর অ্যান্টি সাবমেরিন ওয়ারফেয়ার (এএসডব্লিউ) করভেটের তৃতীয় জাহাজ, যা দেশীয়ভাবে গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (জিআরএসই), কলকাতা কর্তৃক  নির্মিত। ১১০ মিটার দীর্ঘ ও ৩০০০ টন ডিসপ্লেসিং ক্ষমতাসম্পন্ন এই জাহাজটি ভারতীয় নৌবাহিনীর বৃহত্তম কর্ভেট। জাহাজটির রয়েছে কার্বন ফাইবার দিয়ে তৈরি সুপারস্ট্রাকচারের মতো অত্যাধুনিক গোপন বৈশিষ্ট্যাবলি এবং এতে অস্ত্রশস্ত্র ও সেন্সরসমূহের একটি উন্নততর স্যুট রয়েছে যা এটিকে সাবমেরিন হান্টার-এর ভূমিকা কার্যকরভাবে পালন করতে সহায়তা করে। জাহাজটি একটি এএসডব্লিউ রোল হেলিকপ্টার বহন করতেও সক্ষম।

লাক্ষাদ্বীপ দ্বীপপুঞ্জের একটি সুন্দর প্রবাল দ্বীপ কিলতান-এর নাম অনুসারে জাহাজটির নামকরণ করা হয়েছে। জাহাজটির মূলমন্ত্র নেওয়া হয়েছে সংস্কৃত শ্লোক শ্রীর বিজয়ো ভূতির ধ্রুব থেকে, যার অর্থ সর্বদা বিজয় ও গৌরব।

ভারত ও বাংলাদেশের মধ্যে নৌ-সহায়তা দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ। জাহাজসমূহের এই নিয়মিত দ্বিপাক্ষিক সফর এই দুই নৌবাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা ও সমঝোতা জোরদারকরণে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করেছে।

আরও দেখুন

গুরুদাসপুর খাদ্য গুদামে ধান-চাল সংগ্রহ শুরু

নিজস্ব প্রতিবেদক: চলতি বোরো মওসুমে নাটোরের গুরুদাসপুর উপজেলা খাদ্য গুদামে আনুষ্ঠানিকভাবে সরকারি ধান-চাল সংগ্রহের উদ্বোধন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *