নীড় পাতা / জেলা জুড়ে / বড়াইগ্রামে জালিয়াতি করে বয়স্ক ও প্রতিবন্ধী ভাতা উত্তোলনের অভিযোগ

বড়াইগ্রামে জালিয়াতি করে বয়স্ক ও প্রতিবন্ধী ভাতা উত্তোলনের অভিযোগ


নিজস্ব প্রতিবেদক, বড়াইগ্রাম:
নাটোরের বড়াইগ্রামে প্রতিবন্ধী না হয়েও প্রতিবন্ধী ভাতা এবং বয়স পূরণ না হলেও বয়স্ক ভাতা গ্রহণের অভিযোগ উঠেছে। এছাড়া স্বামী-স্ত্রী দুজনেই বয়স্ক ভাতা তুলেছেন বলেও জানা গেছে। সম্প্রতি এসব অভিযোগে স্থানীয়রা ইউএনও এবং উপজেলা সমাজসেবা অফিসে লিখিত অভিযোগ করেছেন।


অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার জোয়াড়ী ইউনিয়নের কুমরুল গ্রামের মৃত মাদার প্রামাণিকের ছেলে সাজদার হোসেন প্রায় ৫ বছর আগে থেকে বয়স্ক ভাতা পান। তার বয়স্ক ভাতা কার্ডের নম্বর ৫৪২৫। ভোটার তালিকা অনুযায়ী তার জন্ম তারিখ ২৫ অক্টোবর ১৯৫৯ ইং। সে হিসাবে তার বর্তমান বয়স ৬১ বছর। কিন্তু নিয়মানুযায়ী ৬৫ বছর বয়স হলে তিনি বয়স্ক ভাতা পাবেন। কিন্তু আরো পাঁচ বছর আগে থেকেই তিনি নিয়মিত ভাতা তুলছেন। একই গ্রামের মৃত আবেদ আলীর স্ত্রী শরীফা খাতুনের জন্ম তারিখ চার সেপ্টেম্বর ১৯৭২। তার বর্তমান বয়স মাত্র ৪৮ বছর। তিনিও একই ভাবে বয়স না হওয়া স্বত্তেও বয়স্ক ভাতার তালিকাভূক্ত হয়ে নিয়মিত ভাতা উত্তোলন করছেন। কুমরুল সাহাপাড়া গ্রামের মেছের আলীর ছেলে রবিউল করিম। তিনি প্রতিবন্ধী নন। কিন্তু উৎকোচের বিনিময়ে প্রতিবন্ধী কার্ড করে তিনি দুই বছর যাবৎ ভাতা তুলছেন। আবার স্বামী-স্ত্রী দুজনের একসঙ্গে বয়স্ক ভাতা’র কার্ড করা যাবে না মর্মে নিয়ম থাকলেও কুমরুল গ্রামের আবুল কালাম পাটোয়ারী ও তার স্ত্রী রহিমা বেগমের এবং রমজান আলী ও তার স্ত্রী হাসিনা বেগমের নামে পৃথক বয়স্ক ভাতার কার্ড রয়েছে। স্থানীয় জনপ্রতিনিধি এবং উপজেলা সমাজসেবা অফিসের কিছু কর্মচারীর যোগসাজশে এসব মানুষ তালিকাভূক্ত হয়ে নিয়মিত ভাতা তুলে যাচ্ছেন বলে জানা গেছে।


এ ব্যাপারে জানতে চাইলে প্রতিবন্ধী ভাতা উত্তোলনকারী রবিউল করিম জানান, তার বাম হাতের একটি আঙ্গুল বাঁকা। তাই তিনি প্রতিবন্ধী তালিকাভূক্ত হয়ে ভাতা পাচ্ছেন। তবে এটুকু সমস্যার জন্য তাকে প্রতিবন্ধী বলা যায় কিনা এমন প্রশ্নের তিনি কোন সদুত্তর দিতে পারেননি।


স্থানীয় ইউপি সদস্য ফেরদৌস উল আলমের কাছে জানতে চাইলে তিনি বলেন, এসব লোকজন আমি ইউপি সদস্য হওয়ার আগেই তালিকাভূক্ত হয়েছে। এ বিষয়ে আমি কিছু বলতে চাই না।


উপজেলা সমাজসেবা কর্মকর্তা সোহেল রানা বলেন, বিষয়গুলো আমিও শুনেছি। তবে এসব লোকজন আমি এ উপজেলায় আসার আগে ভোটার আইডি কার্ডে বয়স ট্যাম্পারিং করে তালিকাভূক্ত হয়ে থাকতে পারে। এসব বিষয়ে যাচাই বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

আরও দেখুন

ফোনে কথা বলতে বলতে মোটরসাইকেল চালানোয় নাটোরে ট্রাক চাপায় কলেজ ছাত্র নিহত

নিজস্ব প্রতিবেদক: ফোনে কথা বলতে বলতে মোটরসাইকেল চালানোয় নাটোরে ট্রাক চাপায় মোঃ রিয়াদ রায়হান (২২) …