শনিবার , এপ্রিল ২৭ ২০২৪
নীড় পাতা / জেলা জুড়ে / বড়াইগ্রামে, ই-সেবা ক্যাম্পেইন মানুষের মাঝে সাড়া ফেলেছে;

বড়াইগ্রামে, ই-সেবা ক্যাম্পেইন মানুষের মাঝে সাড়া ফেলেছে;

নিজস্ব প্রতিবেদক, বড়াইগ্রাম:
স্মার্ট বাংলাদেশ ২০৪১ : সবার জন্য স্মার্ট সেবা’ প্রতিপাদ্যে দেশব্যাপী ১৫ দিনব্যাপী ই-সেবা ক্যাম্পেইনের অংশ হিসেবে নাটোরের বড়াইগ্রাম উপজেলার বড়াইগ্রাম সদর ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোগে বিভিন্ন কার্যক্রম চালানো হচ্ছে।

গত ১১ নভেম্বর থেকে শুরু হওয়া এই ক্যাম্পেইন আগামী ২৫ নভেম্বর পর্যন্ত চলবে। বৃহস্পতিবার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ মারিয়াম খাতুন, সরেজমিনে এসব কার্যক্রম পরিদর্শন করেন। এ সময় তিনি ডিজিটাল সেন্টারের এক যুগ পূর্তি উপলক্ষ্যে বড়াইগ্রাম ইউনিয়ন পরিষদে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন। সভায় ইউপি চেয়ারম্যান মমিন আলী ও উদ্যোক্তা নীলা চৌধুরীসহ সকল ইউপি সদস্য এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

ডিজিটাল সেন্টার সুত্রে জানা যায়, কার্যক্রমের মধ্যে রয়েছে- বিনামূল্যে এনআইডি সেবা, অনলাইনে জম্ম নিবান্ধন, ওয়ারিশ সনদের আবেদন, অনলাইনে আবেদন ও মুক্তপাঠ কোর্স, লিফলেট বিতরণ, মোবাইলে ক্ষুদে বার্তা প্রেরণ, বিভিন্ন পরীক্ষার ফলাফল প্রদান, জমির পর্চা ও ডিজিটাল সংক্রান্ত ভিডিওচিত্র প্রদর্শন ইত্যাদি।

উপজেলার মামুদপুর গ্রামের আবু রায়হান মন্ডল জানান, দেশ সেরা ডিজিটাল সেন্টার উদ্যোক্তা নীলা চৌধুরী দিনরাত মানুষের মাঝে লিফলেট বিলিসহ ডিজিটাল সেবা কার্যক্রম নিয়ে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। চা স্টল, বাজার-ঘাট, মোড়ে মোড়ে ঘুরে ঘুরে তিনি মানুষদের মাঝে ডিজিটাল সেন্টারের সুবিধা তুলে ধরে প্রচারণা চালাচ্ছেন। এতে সাধারণ মানুষদের মাঝে ডিজিটাল সেন্টারের ই-সেবা বিষয়ে স্বচ্ছ ধারণা সৃষ্টির পাশাপাশি ই-সেবা গ্রহণে মানুষের মাঝে ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়েছে। এক কথায় তার প্রচারণা এ ইউনিয়নের নাগরিকদের মাঝে সাড়া ফেলেছে।

বড়াইগ্রাম ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা নীলা চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীর স্বপ্নের ডিজিটাল বাংলাদেশকে বাস্তবে রূপান্তর করতে এটুআই প্রকল্পের মাধ্যমে ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলো অনন্য ভূমিকা রাখছে। ডিজিটাল সেন্টারের মাধ্যমে তৃণমূল জনসাধারণকে ই-সেবা সম্পর্কে অবহিত করা এবং ডিজিটাল সেন্টারের সেবা গ্রহণে ক্যাম্পেইন পালনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

তিনি জানান, ক্যাম্পেইন চলাকালীন বড়াইগ্রাম সদর ইউনিয়ন ডিজিটাল সেন্টার থেকে বিভিন্ন অনলাইন সেবা ফ্রি করে দেওয়া হয়েছে। ইউনিয়নের যে কোন নাগরিক এই সেবা নিতে পারবে। এছাড়া জনগণের দোরগোড়ায় সরকারি বেসরকারি সকল সেবা পৌঁছে দেয়ার লক্ষে যে কোনো ডিজিটাল সেবা স্বল্প মূল্যে প্রদান করা হবে।

আরও দেখুন

বৈশাখের খরতাপে চলনবিলে শ্রমিকের মাঝে স্যালাইন-পানি বিতরণ অব্যাহত

নিজস্ব প্রতিবেদক: বৈশাখের তীব্র তাপদাহে মানুষ ও প্রাণীকুলের জীবন-যাপন হাঁসফাঁস অবস্থা। বিশেষ করে চলনবিলের কৃষি …