নীড় পাতা / উন্নয়ন বার্তা / বৈরি আবহাওয়ায়ও নির্বিঘ্নে উঠা-নামা করবে বিমান

বৈরি আবহাওয়ায়ও নির্বিঘ্নে উঠা-নামা করবে বিমান

নিজস্ব প্রতিবেদক:
২০২১ সালের মধ্যে দেশের সব বিমানবন্দরে চালু হচ্ছে ইনস্ট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেম- আইএলএস প্রযুক্তি। এতে বৈরি আবহাওয়ায়ও উড়োজাহাজ ল্যান্ডিং সম্ভব হবে বলে জানিয়েছেন বিমান সচিব মহিবুল হক।

খারাপ আবহাওয়া বা ঘন কুয়াশায় পাইলট খালি চোখে রানওয়ে দেখতে না পেলে নিরাপদ অবতরণে ব্যবহার করা হয় আইএলএস প্রযুক্তি। এতে বেতার তরঙ্গের মাধ্যমে সহজেই শনাক্ত করা যায় রানওয়ে। দেশের ৩ আন্তর্জাতিক বিমানবন্দরে যে আইএলএস প্রযুক্তি আছে, এর দৃষ্টিসীমা ৬০০ মিটার। অথচ শীতে ঘন কুয়াশায় এই দৃষ্টিসীমা নেমে যায় ৫০ থেকে শুন্য মিটারে। এতে বন্ধ হয়ে যায় উড়োজাহাজ উঠা-নামা।

শীত এলেই এয়ারলাইন্সগুলোর উদ্বেগ বাড়ে। ঘন কুয়াশায় বা ভারী বৃষ্টিতে রানওয়ে দেখা না যাওয়ায় অনেক সময় বন্ধ হয়ে যায় বিমান চলাচল। এতে শিডিউল বিপর্যয়ই শুধু নয়, যাত্রী দুর্ভোগের পাশাপাশি অন্য দেশে উড়োজাহাজ অবতরণের কারণে ব্যয় বাড়ছে এয়ারলাইন্সগুলোর।

এভিয়েশন বিশেষজ্ঞ এটিএম নজরুল ইসলাম বলেন, ইনস্ট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেমের সবশেষ ভারসনের সঙ্গে অ্যাপরোচ লাইটিং সিস্টেম যুক্ত করতে হবে। এতে যেকোনো পরিস্থিতে উড়োজাহাজ ওঠা-নামা সম্ভব হবে।

দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দর ঢাকার শাহজালাল, চট্টগ্রামের শাহ আমানত ও সিলেটের ওসমানি বিমানবন্দর। এই তিন জায়গা ছাড়া আর কোনো বিমানবন্দরে বৈরি আবহাওয়ায় উড়োজাহাজ ওঠানামার প্রযুক্তি ইনস্ট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেম- আইএলএস নেই।

বেসামরিক বিমান পর্যটন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মহিবুল হক জানান, আন্তর্জাতিকসহ দেশের সব বিমানবন্দরেই উন্নত প্রযুক্তির আইএলএস সিস্টেম চালু হবে। এই কাজ শেষ হবে ২০২১ সালের মধ্যে। আর এই প্রযুক্ত সুবিধা দেশে আনতে এরই মধ্যে দরপত্র আহ্বান করা হয়েছে। এসব স্থাপন হয়ে গেলে দেশের সব বিমানবন্দরই ২৪ ঘণ্টাই উড়োজাহাজ ওঠানামার সক্ষমতা অর্জন করবে।

আরও দেখুন

নর্থ বেঙ্গল সুগার মিলে বিক্ষোভ মিছিল

নিজস্ব প্রতিবেদক: নর্থ বেঙ্গল সুগার মিলের চলমান মৌসুমি জনবল থেকে স্থায়ীকরণ স্থগিতাদেশ প্রত্যাহার এবং সরকার …