শুক্রবার , এপ্রিল ২৬ ২০২৪
নীড় পাতা / জাতীয় / বীর মুক্তিযোদ্ধা শহীদ মমতাজ উদ্দিনকে একুশে পদকে মনোনীত করায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ

বীর মুক্তিযোদ্ধা শহীদ মমতাজ উদ্দিনকে একুশে পদকে মনোনীত করায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক:

নাটোরের লালপুর উপজেলার কৃতি সন্তান ও আওয়ামীলীগের জনপ্রিয় নেতা সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা শহীদ মমতাজ উদ্দিনকে একুশে পদক(মরণোত্তর) মনোনীত করায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন শহীদ মমতাজ উদ্দিনের পরিবারের সদস্যরা সহ আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

রবিবার ১২ ফেব্রুয়ারি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব বাবুল মিয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে একুশে পদক এর বিষয়টি জানানো হয়েছে।  জানা যায়,শহীদ মমতাজ উদ্দিন ১৯৪৯ সালে ২১ সেপ্টেম্বর নাটোর জেলার লালপুর উপজেলার আব্দুলপুরের মিল্কিপাড়া নিজ বাড়ীতে জন্মগ্রহণ করেন। তিনি স্থানীয় করিমপুর হাইস্কুল থেকে এসএসসি পাস করেন। এরপর নাটোর নবাব সিরাজ উদদৌলা সরকারী কলেজ থেকে এইচএসসি এবং ঈশ্বরদী কলেজ থেকে বিএ পাস করেন তিনি। ছাত্র জীবন থেকে তিনি আওয়ামী ছাত্রলীগের রাজনীতিতে যুক্ত ছিলেন। লালপুর থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এবং সভাপতি পদে দায়িত্ব পালন করেন। পড়াশোনা শেষ করে তিনি ১৯৬৮ সালে সালামপুর হাই স্কুলে শিক্ষকতা পেশা শুরু করেন। এরপর ১৯৭১ সালে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করেন। মুক্তিযুদ্ধ শেষে তিনি পুণরায় শিক্ষকতা পেশায় ফিরে আসেন। পরে ১৯৭৩ সালে থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং ১৯৭৫ সালে সভাপতির দায়িত্ব পালন করেন। মমতাজ উদ্দিনের রাজনৈতিক সততার কারণে আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য পদ লাভ করেন। ১৯৮৬ সালে তিনি নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনে  স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯১ থেকে ২০০১ সালের জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির প্রার্থী ফজলুর রহমান পটলের নিকট পরাজিত হন।

শহীদ মমতাজ উদ্দিনের স্ত্রী সহ ১ ছেলে ও ১ মেয়ে আছে। তার স্ত্রী শেফালী মমতাজ সংরক্ষিত মহিলা  আসনের সংসদ সদস্য ছিলেন। ছেলে শামীম আহমেদ সাগর লালপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বে আছেন।

উল্লেখ্য ২০০৩ সালের ৬ জুন রাতে লালপুরে গোপালপুর আব্দুলপুর সড়কের দাইড়পাড়া নামকস্থানে আওয়ামীলীগের জনপ্রিয় নেতা এবং সাবেক সংসদ সদস্য মমতাজ উদ্দিনের মোটরসাইকেলে বাধা প্রদান করে এবং তাকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। পরে ২০১৩ সালের ১৩ মার্চ রাজশাহী আদালতের মাধ্যমে দ্রুত বিচার ট্রাইব্যুনাল শহীদ মমতাজ উদ্দীনকে হত্যার দায়ে নয় জনকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ড দেয় বলে জানা গেছে। এবিষয়ে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও শহীদ মমতাজ উদ্দিনের ছেলে শামীম আহমেদ সাগর বলেন,আমার বাবা বীর মুক্তিযোদ্ধা শহীদ মমতাজ উদ্দিনের বিষয়ে নাটোরের জেলা প্রশাসক মহোদয় মাননীয় প্রধানমন্ত্রীর বরাবর তথ্য প্রেরণ করেন। তার তথ্য পেয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সু-যোগ্য কণ্যা ও মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা আমার বাবাকে একুশে পদক(মরণোত্তর) মনোনীত করেছেন। তিনি আমার বাবাকে সহ এই এলাকার মানুষদের উচ্চ সন্মানে ভুষিত করছেন। আজ আমরা সহ এলাকার মানুষ গর্বিত। আমাদের পরিবারের সহ উপজেলা আওয়ামীলীগের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী সহ নাটোরের জেলা প্রশাসক মহোদয় এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। এবিষয়ে গোপালপুর ডিগ্রি পাস অনার্স কলেজর অধ্যক্ষ বাবুল আকতার বলেন,আওয়ামীলীগ সহ এই অঞ্চলের মানুষের জনপ্রিয় নেতা সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা শহীদ মমতাজ উদ্দিন একুশে পদক( মরণোত্তর) মনোনীত হওয়ায়। আমি সহ এই এলাকার মানুষ গর্বিত। আমি তার একজন রাজনৈতিক কর্মী ছিলাম। শহীদ মমতাজ উদ্দিনকে একুশে পদক(মরণোত্তর)মনোনীত করায় মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। এবিষয়ে উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসাহাক আলী বলেন, আওয়ামীলীগের বর্ষিয়ান নেতা ও সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা শহীদ মমতাজ উদ্দিনকে একুশে পদক(মরণোত্তর)মনোনীত করায় আমরা আজ গর্বিত। উপজেলা পরিষদ সহ এলাকাবাসীর পক্ষ থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সু-যোগ্য কণ্যা ও মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। এবং তার সু-স্বাস্থ্য সহ দীর্ঘায়ু কামনা করছি।
এবিষয়ে উপজেলা আওয়ামীলীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু বলেন,জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সু-যোগ্য কণ্যা ও মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা মাঠ পর্যায়ে তথ্য নিয়ে নাটোরের জনপ্রিয় আওয়ামীলীগের নেতা ও সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা শহীদ মমতাজ উদ্দিনকে একুশে পদক (মরণোত্তর) মনোনীত করে তাকে উচ্চ সন্মানে ভুষিত করছেন। এজন্য আওয়ামীলীগে নেতা-কর্মী সহ আমরা নাটোর বাসী গর্বিত। উপজেলা আওয়ামীলীগ সহ লালপুর বাসীর পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি । এবং তার সু-স্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি। এবিষয়ে বীর মুক্তিযোদ্ধা শহীদ মমতাজ উদ্দিনের ছোট ভাই ও সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এ্যাড: আবুল কালাম আজাদ বলেন,আমার বড় ভাই বীর মুক্তিযোদ্ধা শহীদ মমতাজ উদ্দিন একজন মুক্তিযোদ্ধার সংগঠক ছিলেন। আমার বড় ভাইকে মরণোত্তর একুশে পদক এ মনোনীত করায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সু-যোগ্য কণ্যা ও মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। এবং তার সু-স্বাস্থ্য সহ দীর্ঘায়ু কামনা করছি।

আরও দেখুন

বাগাতিপাড়ায় বৃষ্টির জন্য নামাজ আদায়

নিজস্ব প্রতিবেদক:নাটোরের বাগাতিপাড়ায় তীব্র তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে বৃষ্টির প্রার্থনায় দুটি স্থানে নামাজ আদায় করেছেন …