নীড় পাতা / জাতীয় / বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে সার্চ কমিটি

বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে সার্চ কমিটি

নিউজ ডেস্ক:
নির্বাচন কমিশন গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে অনুসন্ধান বা সার্চ কমিটি গঠন করে দিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

রাষ্ট্রপতির পক্ষে শনিবার মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সই করা প্রজ্ঞাপনে এ কথা বলা হয়েছে, যা গেজেট আকারে প্রকাশ করা হয়েছে।

এই কমিটি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’-এর ধারা অনুযায়ী সিইসি ও অন্য কমিশনারদের নিয়োগে আইনে বর্ণিত যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের নাম সুপারিশ করবে।

সার্চ কমিটির অন্য সদস্যরা হলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক।

প্রজ্ঞাপনে বলা হয়, মন্ত্রিপরিষদ বিভাগ অনুসন্ধান কমিটির কার্য সম্পাদনে প্রয়োজনীয় সাচিবিক সহায়তা দেবে।

রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ সই করার পর গত ৩০ জানুয়ারি সিইসি ও অন্য কমিশনার নিয়োগ বিলের গেজেট প্রকাশ করে সরকার। এ গেজেট উন্মুক্ত করার মধ্য দিয়ে বিলটি আনুষ্ঠানিকভাবে আইনে পরিণত হয়।

এর আগে ইসি নিয়োগ বিল সংসদে তোলেন আইনমন্ত্রী আনিসুল হক। সংবিধানের ১১৮(১) অনুচ্ছেদ অনুযায়ী বিলটি আনা হয়।

সংসদ সদস্যদের ভোটে বিলটি পাস হলে তা যায় রাষ্ট্রপতির অনুমোদনের জন্য। ২৯ জানুয়ারি তাতে সই করেন রাষ্ট্রপতি।

এর আগে ১৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে সিইসিসহ কমিশনারদের নিয়োগ আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।

রাষ্ট্রপতি সংসদে পাস হওয়া কোনো বিলে সম্মতি দিলে তা আইনে পরিণত হয়।

কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হওয়ার আগেই নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে সরগরম হয় দেশের রাজনৈতিক অঙ্গন।

আরও দেখুন

নর্থ বেঙ্গল সুগার মিলে বিক্ষোভ মিছিল

নিজস্ব প্রতিবেদক: নর্থ বেঙ্গল সুগার মিলের চলমান মৌসুমি জনবল থেকে স্থায়ীকরণ স্থগিতাদেশ প্রত্যাহার এবং সরকার …