বৃহস্পতিবার , মে ২ ২০২৪
নীড় পাতা / জাতীয় / বাস ভাড়া ঠিক করতে আজ বুধবার মালিকদের সঙ্গে বসছে সরকার

বাস ভাড়া ঠিক করতে আজ বুধবার মালিকদের সঙ্গে বসছে সরকার

নিউজ ডেস্ক:
জ্বালানি তেলের দাম লিটারে ৫ টাকা কমানোর পর এবার গণপরিবহণের ভাড়াও কমানো হবে। এ নিয়ে আবারো বাস ভাড়া নির্ধারণে বৈঠকে বসতে যাচ্ছে বাস মালিক ও সরকার। 

সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ সূত্র জানিয়েছে, বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষের (বিআরটিএ) আমন্ত্রণে আগামীকাল (বুধবার) বিকাল ৫টায় রাজধানীর বনানীর বিআরটিএ প্রধান কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার।

এদিকে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী বাস ভাড়া কমানোর ইঙ্গিত দিয়েছেন।মঙ্গলবার তিনি গণমাধ্যমকে বলেন, যেহেতু ডিজেলের দাম বাড়ানোর পর ভাড়া বাড়ানো হয়েছিল, দাম কমায় এখন ভাড়া কমানোর একটি প্রস্তাব এসেছে। আগামীকাল (বুধবার) একটা মিটিং হবে, সেখানে আমরা এই ঘোষণা দেব। কত কমবে সেটা এখনই বলছি না, তবে ভাড়া কমবে।’

গত ৬ আগস্ট ডিজেলের দাম ৮০ টাকা থেকে ৩৪ টাকা (৪২.৫ শতাংশ) বাড়িয়ে লিটার ১১৪ টাকা করার পর বাসের ভাড়াও বাড়ানো হয়। প্রতি কিলোমিটারে দূর পাল্লার বাস ভাড়া ৪০ পয়সা এবং মহানগরে ৩৫ পয়সা করে বাড়ানো হয়। দূর পাল্লায় বাসের ভাড়া কিলোমিটারে এখন ২ টাকা ২০ পয়সা। আর ঢাকা ও চট্টগ্রাম মহানগরে বাস ভাড়া কিলোমিটারে ২ টাকা ৫০ পয়সা।

জ্বালানি তেলের দাম বাড়ার সঙ্গে সঙ্গেই (৬ আগস্ট) বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতি বৈঠকে বসে। সেই বৈঠকে বাস ভাড়া নির্ধারণ করা হয়। যা পরের দিন (৭ আগস্ট) থেকে কার্যকর হয়।

গত ৬ আগস্ট ডিজেল ও কেরোসিনে লিটারে ৩৪ টাকা, পেট্রলে ৪৪ টাকা ও অকটেনে ৪৬ টাকা দাম বাড়ানো হয়েছিল। এরপর সব ধরনের পণ্য ও সেবার দাম বাড়তে থাকে। গত ২৮ আগস্ট ডিজেলে আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়। আর ৫ শতাংশ আগাম কর প্রত্যাহার করা হয়। শুল্ক কমানোর পরদিনই জ্বালানি তেলের দাম সমন্বয় করে সরকার।  ২৯ আগস্ট ডিজেল-অকটেন-পেট্রল-কেরোসিনের দাম লিটারে ৫ টাকা করে কমিয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার। রাত ১২টা থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়।নতুন দাম অনুযায়ী, ভোক্তা পর্যায়ে লিটারপ্রতি ডিজেল ১১৪ টাকা থেকে কমে ১০৯ টাকা, অকটেন ১৩৫ টাকা থেকে কমে ১৩০ টাকা, পেট্রল ১৩০ টাকা থেকে কমে ১২৫ টাকা এবং কেরোসিন ১১৪ টাকা থেকে কমে ১০৯ টাকায় বিক্রি হবে।

জ্বালানি তেলের দাম কমার প্রেক্ষিতে গণপরিবহণের ভাড়াও কমানোর ইঙ্গিত দিয়েছে সরকার। এ লক্ষ্যে আগামীকাল (বুধবার) বাস মালিকদের সঙ্গে বৈঠকে বসছে বিআরটিএ।

এ প্রসঙ্গে বাস মালিকদের সংগঠন বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ জানিয়েছেন, তেলের দাম কমায় বুধবার বিকাল ৫টায় বিআরটিএ’র সঙ্গে আবারো ভাড়া নির্ধারণে বৈঠকে বসছেন তারা।

আরও দেখুন

হিলি দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

নিজস্ব প্রতিবেদক:মহান আর্ন্তজাতিক পহেলা মে দিবস উদযাপন উপলক্ষে এক দিন দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের …