নীড় পাতা / অর্থনীতি / বাজেট বরাদ্দের অর্থ সঠিকভাবে প্রয়োগের ব্যবস্থা নিশ্চিত করতে হবে

বাজেট বরাদ্দের অর্থ সঠিকভাবে প্রয়োগের ব্যবস্থা নিশ্চিত করতে হবে

নিজস্ব প্রতিবেদক, শেরপুর:
শেরপুর জেলার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আসাদুজ্জামান রৌশন ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়েছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে দেশের প্রতিটি স্তরে মন্দাভাব বিরাজ করছে। এ মন্দাভাব কাটিয়ে উঠা ও রুগ্ন শিল্পগুলো ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে সরকার যে বাজেট প্রস্তাব ঘোষণা করেছেন তার জনগণের আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটেছে।

করোনার প্রভাবে ক্ষতিগ্রস্ত রুগ্ন, ছোট-বড়-মাঝারি শিল্পগুলোকে ঘুরে দাঁড়াতে সহজ শর্তে ব্যাংক ঋণের ব্যবস্থা করতে হবে। তিনি আরো বলেন, বেকারত্ব হ্রাস করতে ব্যবসা, বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি খাতে ভর্তুকি বাড়াতে হবে।

শিল্প-কারখানার পাশাপাশি গবাদিপশু, হাঁস-মুরগী ও মৎস্য চাষের উপর দৃষ্টি দিতে হবে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, শিক্ষা, খাদ্য নিরাপত্তা, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র দূরীকরণ ও সামাজিক নিরাপত্তাকর্মসূচি, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন, শিল্পায়ন, বাণিজ্য, ভৌত অবকাঠামো, বিদ্যুৎ ও জ্বালানি,যোগাযোগ ব্যবস্থা, ডিজিটাল বাংলাদেশ, দুর্যোগ ও ত্রাণ ব্যবস্থাপনা, নারীর ক্ষমতায়ন, জলবায়ু পরিবর্তন ও মোকাবেলা, পরিবেশ সংরক্ষণ, কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ  উৎপাদন বৃদ্ধিতে নজরদারি জোরদার করতে হবে।

তিনি বলেন, বাজেট প্রস্তাবের সকল খাতে বরাদ্দকৃত অর্থ পরিকল্পিত ও সঠিকভাবে প্রয়োগের বিষয়টি শতভাগ নিশ্চিত করতে হবে সরকারকে। এতে দেশের মুখ থুবড়ে পড়া অর্থনীতির চাকা আবারও ঘুরে দাঁড়াতে সক্ষম হবে। তবেই ডিজিটাল দেশ গড়ার প্রত্যয়ে এগিয়ে যাবে বাংলাদেশ। 

আরও দেখুন

চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ তুলায় সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক: গত নির্বাচনে পরাজিত প্যানেলের কতিপয় সদস্য নিজেদের স্বার্থ হাসিলের জন্য দু’জন পরিচালকের নেতৃত্বে …