নীড় পাতা / কৃষি / বাগাতিপাড়ায় কচু চাষে বদলে দিয়েছে জিয়ারুলের দিন

বাগাতিপাড়ায় কচু চাষে বদলে দিয়েছে জিয়ারুলের দিন

নিজস্ব প্রতিবেদক, বাগাতিপাড়া:
নাটোরের বাগাতিপাড়ায় অল্প বয়সে পিতাকে হারিয়ে মা ও ছোট দুই ভাইকে নিয়ে দিশেহারা জিয়ারুলের ‘বউশা হাইব্রীড’ জাতের মুখীকচু চাষে বদলে গিয়েছে দিন। আর তাঁর এই সফলতায় এলাকার অনেকেই এখন মুখীকচু চাষ করছেন। জিয়ারুল হরিরামপুর গ্রামের মৃত. আব্দুল মমিনের ছেলে।

জানা গেছে, মাত্র ১৩ বছর বয়সে পিতাকে হারিয়ে মা ও ছোট দুই ভাইকে নিয়ে বিপাকে পড়ে যান জিয়ারুল। সংসারে অভাবের কারণে অষ্টম শ্রেণীর বেশি লেখাপড়া করা হয়নি তাঁর। অবশ্য বাবা বেঁচে থাকা অবস্থায় তিন বোনের বিয়ে দিয়েছিলেন। নিজেদের সমান্য জমিতে ফসল ফলিয়ে সংসার চলতো না তাদের। দু’বেলা দু’মুঠো খাবার জুটতো না। কতদিন খেতে না পেয়ে শুধু পনি খেয়ে দিন কাটিয়েছেন তাঁরা। বড় ভগ্নিপতির পরামর্শে প্রথম ২০১০ সালে বাড়ির পাশে ১০ কাঠা জমিতে বউশা হাইব্রীড জাতের মুখীকচুর চাষ করেছিলেন। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। মুখী কচুতে খরচের তুলনায় লাভ কয়েকগুণ বেশি হওয়ায় পরের বছর এক বিঘা জমিতে কচু চাষ করেছিলেন।

এরপর প্রতিবছরই তার বাড়তে থাকে কচু চাষ। তিনি এই কয়েক বছরে ৪ বিঘা জমি কিনেছেন। নামমাত্র পরিশ্রমে ও উৎপাদন খরচ কম হওয়ায় চলতি মৌসুমে তিনি সাড়ে তিন বিঘা জমিতে কচুর চাষ করেছেন। ফলন ভালো হওয়ায় ও দাম ভালো থাকায় প্রায় তিন লাখ টাকার কচু বিক্রয় করবেন বলে আশা করছেন। জিয়ারুল কচু চাষের পাশাপাশি এখন মৌসুমী ফল- আম, লিচু, পেয়ারা ইত্যাদি ক্রয়-বিক্রয়ের ব্যবসাও করছেন।

জিয়ারুল ইসলাম বলেন, সাধারণত চৈত্র ও বৈশাখ মাসে মুখী কচুর বীজ লাগাতে হয়। প্রতি বিঘা জমিতে ৮০ থেকে ১০০ কেজি বীজ লাগিয়ে বিঘায় ৯৫-১১০ মণ কচু পাওয়া যায়। কচুতে রোগ ও পোকার আক্রমন তুলনাম‚ লক কম হওয়ায় সাড়ে তিন বিঘা জমিতে তাঁর খরচ হয়েছে ৮০ হাজার টাকা। এখন পর্যন্ত বিক্রয় করেছেন প্রায় ১ লাখ ৪৫ হাজার টাকা। আর জমিতে যা আছে প্রায় দেড়লাখ টাকা বিক্রয় করতে পারবেন বলে আশা করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মোমরেজ আলী বলেন, বাগাতিপাড়ায় এবছর প্রায় ১২০ বিঘা জমিতে মুখী কচুর চাষ হয়েছে। রোগবালাই না থাকায় ও দাম ভালো পওয়ায় কচু চাষে কৃষকরা আর্থিকভাবে লাভবান হচ্ছেন। বাগাতিপাড়ায় মুখীকচুর পাশাপাশি ওলকচু, মানকচুও সম্ভাবনাময় ফসল হিসেবে দেখা দিয়েছে। তাই কচুর আবাদ বৃদ্ধিতে কৃষিদপ্তর থেকে কৃষকদের নিয়মিত পরামর্শ দেওয়া হচ্ছে।

আরও দেখুন

নাটোরে ছাত্রলীগ কর্মীকে কুপিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক পূর্ব শত্রুতার জেরে নাটোরে ছাত্রলীগের এক কর্মীকে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষের লোকজন। …