নীড় পাতা / জাতীয় / বাংলাদেশকে ৪০০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি

বাংলাদেশকে ৪০০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি

নিউজ ডেস্ক:

দেশের বাণিজ্য-বিনিয়োগ এবং পর্যটন খাতকে সম্প্রসারিত করতে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ১০২ কিলোমিটার ডুয়েলগেজ রেল লাইন নির্মাণ করতে ৪০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিচ্ছে এডিবি। আজ রোববার (২৫ জুন) দুপুরে আগারগাঁওয়ে বাংলাদেশ সরকার ও ইআরডি মধ্যে এই ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়। এতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন ইআরডি সচিব শরিফা খান। এডিবির পক্ষে স্বাক্ষর করেন বাংলাদেশের আবাসিক মিশনের অফিসার ইনচার্জ জিয়াংবো নিং। 

এডিবির ওসিআর ঋণ পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধ করতে পারবে বাংলাদেশ। ঋণের সুদহারের সঙ্গে ইউরিবোর বা ইউরো ইন্টারব্যাংক অফারড রেটের সঙ্গে দশমিক ৫ শতাংশ যোগ হবে ও ম্যাচুরিটি প্রিমিয়াম শূন্য দশমিক ১ শতাংশ। এছাড়া অবিতরণকৃত ঋণের ওপর শূন্য দশমিক ১৫ শতাংশ হারে কমিটমেন্ট চার্জ দিতে হবে। 

সরকারের ফ্রাস্ট ট্র্যাকভুক্ত প্রকল্প দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ‘সাউথ এশিয়া সাব-রিজিওনাল ইকনমিক কো-অপারেশন চিটাগং-কক্সবাজার রেলওয়ে’ প্রকল্প। ১০০ কিলোমিটারের বেশি রেললাইনটিতে নতুন করে সিঙ্গেল লাইন ডুয়েল গেজ ট্র্যাক নির্মাণ করা হবে। এতে ৪০ কোটি ডলার ঋণ দেবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। প্রতি ডলার ১০৭ টাকা হারে বাংলাদেশী মুদ্রায় এ ঋণের পরিমাণ দাঁড়ায় ৪ হাজার ২৮০ কোটি টাকা। 

পর্যটন শহর কক্সবাজারের সঙ্গে রেলওয়ে স্থাপন করে যাত্রী ও মালামাল পরিবহনে রেলওয়ের সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। প্রকল্পটির বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ রেলওয়ে। ২০১০ সালের জুলাইতে শুরু হওয়া প্রকল্পটির মেয়াদ শেষ হবে ২০২৪ সালের জুনে। 

এডিবি ১৯৭৩ সালের পর থেকে এখন পর্যন্ত বাংলাদেশকে ২ হাজার ৮৮৭ কোটি ৪০ লাখ ডলারের ঋণ সহায়তা দিয়েছে। অনুদান সহায়তা দিয়েছে ৫৫ কোটি ৩০ লাখ ডলার। বাংলাদেশে উন্নয়ন সহায়তার ক্ষেত্রে সাধারণত বিদ্যুৎ, জ্বালানি, পরিবহন, শিক্ষা, স্থানীয় সরকার, কৃষি, পানি সম্পদ ও সুশাসনকে প্রাধান্য দেয় এ সংস্থাটি।

আরও দেখুন

নাটোরে ছাত্রলীগ কর্মীকে কুপিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক পূর্ব শত্রুতার জেরে নাটোরে ছাত্রলীগের এক কর্মীকে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষের লোকজন। …