বৃহস্পতিবার , মে ২ ২০২৪
নীড় পাতা / অর্থনীতি / বড় হচ্ছে দেশের অর্থনীতি

বড় হচ্ছে দেশের অর্থনীতি

প্রতিনিয়ত বাড়ছে দেশের অর্থনীতির আকার। আগামী ২০২৩-২৪ অর্থবছরে দেশের জিডিপির আকার প্রাক্কলন করা হয়েছে ৫০ লাখ ৬ হাজার ৬৭২ কোটি টাকা, যা চলতি অর্থবছরের চেয়ে ৫ লাখ ৫৬ হাজার ৭১৩ কোটি টাকা বেশি। চলতি অর্থবছরে জিডিপির আকার ৪৪ লাখ ৪৯ হাজার ৯৫৯ কোটি টাকা।

জানা গেছে, গত ১৩ বছর ধরে দেশের অর্থনীতির কাঠামোয় উল্লেখযোগ্য রূপান্তর ঘটেছে। টেকসই প্রবৃদ্ধি অর্জনের সঙ্গে সঙ্গে উল্লেখযোগ্য হারে দারিদ্র্য কমায় বদলে গেছে কোটি মানুষের জীবনযাপন। ২০১৫ সালে নিম্ন আয়ের দেশ থেকে উন্নীত হওয়ার পর ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ থেকে উন্নীত হওয়ার পথে রয়েছে। তবে বৈশ্বিক মহামারী করোনা এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দায় দেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় বড় ধরনের বাধা সৃষ্টি করে। ফলে বৈশ্বিক সংকট বাংলাদেশসহ বিশ্ব অর্থনীতিকে ঝুঁকিতে ফেলেছে। সাম্প্রতিক দশকগুলোতে বিশ্ব অর্থনীতির অগ্রগতি ও সমৃদ্ধির পেছনে যেসব বিষয় অবদান রেখেছে, ধীরে ধীরে

কমে আসছে সেগুলোর তেজ। যার ফলে আগামী ২০৩০ সাল নাগাদ বিশ্ব অর্থনীতির ‘গতিসীমা’ নেমে আসবে গত তিন দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে, চলতি দশকের গড় প্রবৃদ্ধি হবে এই শতকের প্রথম তিন দশকের মধ্যে সবচেয়ে কম। বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে এমন উদ্বেগের কথা তুলে ধরা হয়েছে।

অন্যদিকে এডিবির ডেভেলপমেন্ট আউটলুকের তথ্যানুযায়ী, এশিয়া অঞ্চলে চলতি অর্থবছর জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৪ দশমিক ৮ শতাংশ। আগামী অর্থবছরেও প্রবৃদ্ধি একই থাকতে পারে। চলতি অর্থবছর এশিয়া অঞ্চলে মূল্যস্ফীতি হতে পারে ৪ দশমিক ২ শতাংশ, যা আগামী বছর কমে ৩ দশমিক ৩ শতাংশে দাঁড়াতে পারে। পরিস্থিতি মোকাবিলায় এরই মধ্যে নেওয়া হচ্ছে নানা পদক্ষেপ। বিশ্ব অর্থনীতির সঙ্গে সম্পৃক্ত থাকায় বাংলাদেশও পিছিয়ে নেই। অর্থনীতির সুরক্ষায় কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। কিন্তু এমন সংকটের মধ্যেও আগামী অর্থবছরের জিডিপি (মোট দেশজ উৎপাদন) চলতি বাজার মূল্যে ৫০ লাখ ৬ হাজার ৬৭২ কোটি টাকা নির্ধারণ করেছে অর্থ বিভাগ। এটি চলতি জিডিপির চেয়ে ৫ লাখ ৫৬ হাজার ৭১৩ কোটি টাকা বেশি। স্থিরমূল্যে জিডিপির প্রবৃদ্ধির হার ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। সংশ্লিষ্ট সূত্রে পাওয়া গেছে এসব তথ্য।

অর্থ মন্ত্রণালয় মনে করছে, আগামী বছরগুলোয় প্রবৃদ্ধি ধরে রাখার পেছনে বিদ্যুৎ, জ্বালানি, যোগাযোগ ও পরিবহন খাতের উন্নয়ন সম্পৃক্ত হবে। এসব খাতের উন্নয়নের প্রভাব শিল্পসহ অন্যান্য খাতের প্রবৃদ্ধি অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ ছাড়া প্রবৃদ্ধি অর্জনে কৃষি খাতকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। এ জন্য কৃষি উপকরণ সরবরাহ নিশ্চিত ও ভর্তুকি অব্যাহত রাখার ওপর জোর দেওয়া হয়। বিভিন্ন খাতে চলমান সংস্কার কার্যক্রমগুলো বাস্তবায়ন হলে প্রবৃদ্ধি অর্জন জোরদার হবে বলে হিসাব করা হচ্ছে।

জানা গেছে, দীর্ঘদিন ধরেই বেসরকারি বিনিয়োগে ধীরগতি। তবে দীর্ঘ এক যুগ ধরেই বাংলাদেশ উচ্চতর অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের ধারা অব্যাহত রেখেছিল। এ ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগে গতি না থাকায় প্রবৃদ্ধি ধরে রাখতে সরকার নিজেই বিনিয়োগ বাড়িয়ে দিয়েছে। অর্থাৎ প্রবৃদ্ধির স্বার্থে নানাভাবে বিনিয়োগের গতি বাড়ানোর চেষ্টা করে যাচ্ছে সরকার। অর্থনীতিবিদরা বলেন, সরকারি বিনিয়োগ বাড়লে বেসরকারি খাতেও বিনিয়োগে গতি আসে। সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রেখে দেশ গত এক যুগ ধরে উচ্চতর অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের ধারা ধরে রেখেছিল।

২০১৯-২০ অর্থবছরে রেকর্ড ৮ দশমিক ১৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়, যা এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মধ্যে সর্বোচ্চ ছিল। কিন্তু বৈশ্বিক মহামারী করোনার আঘাতে বাংলাদেশ সেখান থেকে কিছুটা বাধাপ্রাপ্ত হয়। তবে সারা পৃথিবী যখন নেতিবাচক প্রবৃদ্ধিতে, সেই সময় বাংলাদেশে ইতিবাচক প্রবৃদ্ধি অর্জন করেছে। বৈশ্বিক মহামারী করোনা থেকে অর্থনীতি যখন পুনরুদ্ধারের পথে, ঠিক সেই সময় নতুন করে অনিশ্চয়তা তৈরি করেছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। রাশিয়া-ইউক্রেন চলমান য্দ্ধু পরিস্থিতিতে খাদ্য ও জ্বালানি পণ্যের দাম বাড়ার আশঙ্কা এবং দেশের প্রধান রপ্তানি বাজার ইউরোপীয় ইউনিয়নে মন্দার পূর্বাভাস সত্ত্বেও আগামী অর্থবছরে ৭ দশমিক ৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করতে যাচ্ছে অর্থ মন্ত্রণালয়।

সরকারি বিনিয়োগের মাধ্যমে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে কৌশল নিয়ে এগোচ্ছে সরকার। টেকসই উন্নয়ন ও টেকসই জিডিপি প্রবৃদ্ধি অর্জনের পথে এগোচ্ছে সরকার। সেখান থেকে কিছুটা সরে এসে টেকসই প্রবৃদ্ধি অর্জনকেই বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

অর্থ বিভাগের কর্মকর্তারা বলছেন, জিডিপি শুধু একটি অঙ্ক নয়। এর মাধ্যমে একটি দেশের অর্থনীতির মানদ-, মানুষের জীবনধারার মানও নির্ণয় করা হয়ে থাকে। ফলে আসছে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে গুণগতমান সম্পন্ন টেকসই উচ্চতর প্রবৃদ্ধি অর্জনকে অধিক গুরুত্ব দেওয়া হবে বলে জানা গেছে।

আরও দেখুন

বান্দরবানে সন্ত্রাসীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাচ্ছে সরকার

নিউজ ডেস্ক: বান্দরবানে হামলা ও ব্যাংক লুটকারী সন্ত্রাসীদের বিরুদ্ধে সরকার কঠোর অবস্থানে যাচ্ছে বলে হুঁশিয়ারি …