বৃহস্পতিবার , মে ৯ ২০২৪
নীড় পাতা / মুক্ত মত / প্রতিবাদ বা নিন্দা জানানোর ভাষা আমার জানা নেই

প্রতিবাদ বা নিন্দা জানানোর ভাষা আমার জানা নেই

পল্লব কুমার সেনগুপ্ত

(লেখকের ফেসবুক টাইমলাইনের ২৫ জানুয়ারির পোস্ট থেকে)
আমার কর্মস্থল পুঠিয়া বালিকা উচ্চ বিদ্যালয়। আমাদের বিদ্যালয়ে কখনও কোন ছাত্রী হঠাৎ অসুস্থ হয়ে পড়লে আমিসহ প্রতিষ্ঠানের যেকোন শিক্ষক অসুস্থ সেই ছাত্রীকে মেডিক্যালে নিয়ে যাই চিকিৎসার জন্য। অন্যদিকে সেই ছাত্রীর পরিবারের সদস্যদের সঙ্গে ফোনে যোগাযোগ করা হয়। আমি মনে করি একজন শিক্ষক হিসেবে, একজন মানুষ হিসেবে, একজন বাবা হিসেবে অথবা একজন মা হিসেবে এটা দায়িত্ব ।

আমার ছেলে অনির্বাণ সেনগুপ্ত (পরশ) পুঠিয়া পি. এন. সরকারী উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্র। লেখা-পড়ায় শিক্ষকদের দৃষ্টি আকর্ষণ করতে না পারলেও সহপাঠ্যক্রমিক কার্যক্রমে অংশ নিয়ে বিদ্যালয়ের ছাত্র-শিক্ষক সকলের কাছে পরশ নামে ইতিমধ্যেই পরিচিতি লাভ করেছে। শিক্ষকমণ্ডলীও ওকে পল্লবের ছেলে হিসেবে চেনেন বলেই জানি। আজ ওর (পরশের ) স্কুলে এসএসসির বিদায় অনুষ্ঠান ছিল। খুব আনন্দের সাথেই স্কুলে যায়। সকালে ওকে স্কুলে পৌঁছে দিয়ে আমি আমার কর্মস্থল পুঠিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ে চলে যাই। দুপুরে ছেলের মায়ের ফোন পেয়ে বাড়ি ছুটে যাই। দেখি ছেলে ভাঙ্গা হাত নিয়ে কাঁদছে। ঘটনা কি? ঘটনা হলো দুপুরে স্কুলে খাবার সময় ওর বোতলের জল ফুরিয়ে গেলে পেছনের এক ছাত্রের জলের বোতলের জল নিয়ে খায়। এই অপরাধে ঐ ছাত্র হাতের উপর মারে! ফলাফল-হাত ভেঙ্গে যাওয়া।

ছবি: আহত পরশ -নারদ বার্তা

ঐ ভাবেই ও (পরশ )সহ আরো কয়েকজন ছাত্র বিষয়টা কয়েকজন শিক্ষককে জানালে শিক্ষকগণ বাড়ি চলে যাবার পরামর্শ দেন এবং বাড়ি পাঠিয়ে দেন! পরশ ভাঙা হাতের ব্যথায় কাতর হয়ে কাঁদতে কাঁদতে হাতটা বুকের সাথে ধরে বাড়ি ফিরে আসে। চমৎকার দায়িত্ব! আমি বিষয়টি প্রধান শিক্ষক সাহেবকে দুপুর ৩টা ০৬ মিনিটে জানাই। আমি আশ্চর্য হয়ে গেলাম যে, যেই প্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারী মিলে প্রায় ২৫-৩০ জন মানুষ আছেন, সেখানে একজনও দায়িত্ববান কেউ নেই ছেলেটাকে মেডিক্যালে নিয়ে যাওয়ার মতোন? উনারা হয়তো এটা যে একটা দায়িত্ব, তা মনেই করেন না!

ভাষা জানা নেই এই কষ্ট প্রকাশের। কারণ জমজ দুই ছেলের মধ্যে বড় ছেলেটা অনেক আগেই পৃথিবী ছেড়ে চলে গেছে তো! স্কুলে সন্তান কার ভরসায় পাঠাবো বলতে পারেন?

লেখক: শিক্ষক, পুঠিয়া বালিকা উচ্চ বিদ্যালয়, পুঠিয়া, রাজশাহী

আরও দেখুন

বর্ষাকালে চলনবিলের প্রকৃতি

আবু জাফর সিদ্দিকী:বাংলাদেশের সবচেয়ে বড় বিলের নাম চলনবিল। ৩টি জেলাজুড়ে এর বিস্তৃতি। নাটোর, সিরাজগঞ্জ ও …