নীড় পাতা / জাতীয় / প্রজন্ম জানল জাতির পিতার মহান নেতা হয়ে ওঠার ইতিহাস

প্রজন্ম জানল জাতির পিতার মহান নেতা হয়ে ওঠার ইতিহাস

  • চিরঞ্জীব মুজিব’

সমুদ্র হক ॥ প্রজন্মের তরুণদের ভিড় প্রমাণ করে দিয়েছে জাতির পিতা বঙ্গবন্ধুর আত্মজীবনী জানার কৌতূহল তাদের কতটা। প্রবীণ ও মধ্যবয়সীদের অনেকে জানেন না ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু জেলের ভেতরে থেকে কিভাবে নেতৃত্ব দিয়ে আন্দোলনকে সফল পরিণতির দিকে টেনে নিয়ে গিয়েছিলেন। ১৯৪৭ সালের দেশভাগের পর পাকিস্তানীরা শোষণ শুরু করেছিল। উর্দুকে রাষ্ট্রভাষা করতে চেয়েছিল। এসবের প্রতিবাদে সেদিনের তরুণ শেখ মুজির কিভাবে রুখে দাঁড়িয়ে আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন এই বিষয়গুলোর বিস্তারিত তুলে আনা হয়েছে ‘চিরঞ্জীব মুজিব’ চলচ্চিত্রে। ২ ঘণ্টা ১৪ মিনিটের পূর্ণদৈর্ঘ্য এই ছবি দেখতে তরুণ মধ্যবয়সী ও প্রবীণদের ভিড় ছিল লক্ষ্য করার মতো। বগুড়ার মধুবন সিনেপ্লেক্সে ছবিটি মুক্তি পেয়েছে শুক্রবার। দু’দিন আগেই প্রতিটি শোর টিকেট বিক্রি হয়েছে আগাম।

কারাগারে অসাম্প্রদায়িক চেতনার এক বন্দী অসুস্থ হওয়ার পর হাসপাতালে অপারেশনের জন্য নেয়ার সময় শেখ মুজিবকে দেখার অনুরোধ জানালে জেল সুপার ইশারায় মুজিবকে ডেকে আনতে বলেন। মুজিব কাছে এলে বন্দীর কথপোকথন ছিল আন্দোলনের আবেগের। এই দৃশ্যে জেল সুপারের অভিনয় ছিল অসাধারণ। তার সংলাপ ছিল না। সাইন ল্যাঙ্গুয়েজে ও বডি ল্যাঙ্গুয়েজে তিনি বুঝিয়েছেন মুজিবের পক্ষে তিনি আছেন। শেখ মুজিব কারাগারের থেকে কিভাবে পাকিস্তানীদের রক্তচক্ষু উপক্ষো করে শোষণের বিরুদ্ধে ও ভাষা আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন ছবিতে তা তুলে ধরা হয়েছে ধারাবাহিকভাবে। শেখ মুজিবকে কখনও খুলনা কখনও ফরিদপুর কারাগারে নেয়া হয়। মামলার তারিখ পড়ার সময় বিভিন্ন স্থানে নেয়া হয়। কারাগারে তিনি যেন আন্দোলনের নেতৃত্ব দিতে না পারেন এ জন্য আলাদা করা হয়। মহান ভাষা আন্দোলনের নেতৃত্বের এক পর্যায়ে শেখ মুজিব কারাগারে অনশন শুরু করলে অন্য কারাগারে নেয়া হয়। সেখানেও অনশন শুরু করলে জীবন যখন সঙ্কটাপন্ন মৃত্যু শয্যায় তখন জেল সুপার ওপর মহলে রেডিওগ্রাম টেলিগ্রাম পাঠিয়ে ওই সময়ের ঘটনা তুলে ধরেছেন। এক পর্যায়ে পাকিস্তান সরকার বঙ্গবন্ধুর দাবি মেনে নিয়ে তাকে মুক্ত করে দেন। ২৭ ফেব্রুয়ারি ১৯৫২ বঙ্গবন্ধু মুক্তি পান। চিরঞ্জীব মুজিব ছবির এটিই শেষ দৃশ্য।

শেখ হাসিনা ও শেখ রেহানা নিবেদিত শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে নির্মিত ছবির পান্ডুলিপি সংলাপ ও পরিচালনা করেছেন প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার নজরুল ইসলাম। তিনি জানান, ছবির সংলাপ সংশোধন পরিমার্জন করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বগুড়ায় প্রথম ছবিটি মুক্তি দেয়া হয়েছে। পর্যায়ক্রমে সব জেলায় ছবিটি মুক্তি পাবে। স্কুল ও কলেজের শিক্ষার্থীদের ছবিটি দেখানোর ব্যবস্থা নেয়া হবে। যাতে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী তারা জানতে পারে। ছবির সৃজনশীল চিত্রনাট্য ও পরিচালক জুয়েল মাহমুদ। চিত্রগ্রহণ করেছেন সাহিল রনি। একটি দৃশ্যে দিনের বেলায় ফিল্টারে বিশেষ ব্যবস্থায় রাতের দৃশ্য ফোটাতে যেয়ে আকাশের সূর্যকে চাঁদ বলে দেখানোর চেষ্টা হয়েছে। যা না করলেও চলত। মনিরুল ইসলামের সম্পাদনায় সঙ্গীত পরিচালনা করেছেন ইমন সাহা। ছবিতে বঙ্গবন্ধুর বাবা ও মায়ের ভূমিকায় অভিনয় করেছেন যথাক্রমে খায়রুল আলম সবুজ ও দিলারা জামান। ইংরেজী বছরের শেষ দিনে ছবিটি তরুণদের হৃদয়ে ঠাঁই পেয়েছে। চেতনায় এই রেশ তারা ধরে রাখবে আগামী দিনগুলোতে।

আরও দেখুন

নাটোরে প্রচারণাকালে চেয়ারম্যান পদপ্রার্থীর সমর্থকের উপর হামলা

নিজস্ব প্রতিবেদক:নাটোর সদর উপজেলায় উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারনাকালে চেয়ারম্যান পদপ্রার্থী মোস্তারুল ইসলাম আলমের ২জন কর্মী-সমর্থকের …