রবিবার , এপ্রিল ২৮ ২০২৪
নীড় পাতা / উত্তরবঙ্গ / নওগাঁ / পুষ্টি চাহিদা পূরণে নন্দীগ্রামে গড়ে উঠছে কোয়ালিটি লাইভস্টক লিমিটেডের গরুর ফার্ম

পুষ্টি চাহিদা পূরণে নন্দীগ্রামে গড়ে উঠছে কোয়ালিটি লাইভস্টক লিমিটেডের গরুর ফার্ম

নিজস্ব প্রতিবেদক, নন্দীগ্রাম:
পুষ্টি চাহিদা পূরণে বগুড়ার নন্দীগ্রামে গড়ে উঠছে কোয়ালিটি লাইভস্টক লিমিটেডের বিশাল একটি গরুর ফার্ম। নন্দীগ্রাম উপজেলা সদর থেকে ২ কিলোমিটার উত্তরে নন্দীগ্রাম শহরের ঢাকইর ও ভাটগ্রাম ইউনিয়নের কাথম মোজায় এ ফার্ম গড়ে তোলার উদ্যোগ নেন দেশের বিশিষ্ট শিল্পপতি এম কায়সার রহমান। 

মোট ১২৬ বিঘা পরিমাণ জমিতে এই ফার্ম গড়ে তোলা হচ্ছে। ইতোমধ্যেই বিভিন্ন জনের নিকট থেকে উচ্চমূল্যে প্রয়োজনীয় জমি ক্রয় করে তিনি কোয়ালিটি লাইভস্টক লিমিটেডের গরুর ফার্ম প্রতিষ্ঠার কাজ শুরু করেছেন। এই কাজ এখন দ্রুতগতিতে এগিয়ে চলছে। এই ফার্মে ৪ হাজার গাভী ও ষাঁড় পালন করা হবে। এই ফার্মে প্রতিদিন ১ হাজার লিটার গাভীর খাঁটি দুধ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সেই দুধ এলাকায় এবং এলাকার বাহিরেও সরবরাহ করা হবে। ছাড়াও আমিষের চাহিদা পূরণে নিয়মিত গরুর মাংস বিক্রয় করা হবে। 

কোয়ালিটি লাইভস্টক লিমিটেডের ফার্ম ইনচার্জ (এজিএম) বেনজীর আহমেদ জানান, কোয়ালিটি ফিডস্ লিমিটেড ১৯৯৫ সাল থেকে বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ খাতে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। উক্ত প্রতিষ্ঠানটি মুরগির বাচ্চা উৎপাদন, মুরগি ও মাছের খাদ্য উৎপাদন ও উন্নতমানের মাছের পোনা উৎপাদনসহ বিভিন্ন কৃষিভিত্তিক কাজের সঙ্গে জড়িত। কোয়ালিটি ফিডস্ লিমিটেড বগুড়া জেলায় প্রায় ৩ হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে। কোয়ালিটি লাইভস্টক লিমিটেড কোয়ালিটি ফিডস্ লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০৪১ ও এসডিজির লক্ষ্য অর্জনে অর্থাৎ ক্ষুদার অবসান, খাদ্য নিরাপত্তা, উন্নত পুষ্টিমান অর্জন ও টেকসই কৃষির প্রসারের জন্য দেশের মানুষের প্রাণিজ পুষ্টি চাহিদা পূরণের উদ্দেশ্যে কোয়ালিটি লাইভস্টক লিমিটেড বদ্ধপরিকর। 

তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নত বাংলাদেশ গড়তে কোয়ালিটি লাইভস্টক গরুর মাংস মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে রপ্তানি করে বৈদেশিক মূদ্রা অর্জনের জন্য পরিকল্পনা গ্রহণ করেছে। যা বাংলাদেশের ফরেন রিজার্ভ বৃদ্ধি করবে। সকল নিয়মনীতি অনুস্মরণ করে এই ফার্ম গড়ে তোলা হচ্ছে। গত বছরের জুলাই মাস থেকে ফার্মটির নির্মাণ কাজ শুরু হয়। চলতি বছরের মাঝামাঝি বা শেষের দিকে ফার্মটির নির্মাণ কাজ শেষ হবে। তারপরেই গাভী ও ষাড় পালন শুরু করা হবে। এর পাশাপাশি নিয়মিত গাভীর দুধ ও গরুর মাংস বিক্রয় হবে। 

ফার্মটি স্থাপন হওয়ায় এই এলাকার ২০০ বেকার যুবকের কর্মসংস্থান সুযোগ সৃষ্টি হবে। উপজেলার ভাটগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আবুল কালাম আজাদ বলেন, কোয়ালিটি লাইভস্টক লিমিটেডের গরুর ফার্ম স্থাপন করার উদ্যোগকে আমি স্বাগত জানিয়েছি। এমন একটি ফার্ম স্থাপন হওয়ার কারণে এলাকার অনেক বেকার যুবকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এর পাশাপাশি এই এলাকায় ভালো মানের গাভীর দুধ ও গরুর মাংস পাওয়া যাবে। 

সেখানে উপস্থিত স্থানীয়দের সাথে কথা বললে তারা বলেন, আমাদের এলাকায় এত বড় একটি গরুর ফার্ম স্থাপন করায় আমরা খুশি হয়েছি। কারণ এমন উদ্যোগ এর আগে কেউ নেয়নি এবং বাস্তবায়নও করতে পারেনি। এই গরুর ফার্ম চালু হলে এলাকা আরো উন্নতি হবে। যা আমাদের জন্য সৌভাগ্য। এই ফার্ম নির্মাণে বিরোধীতা কখনোই ভালো দেখায় না। সম্ভব হলে এলাকাবাসী সহযোগিতার হাত বাড়িয়ে দিতে পারে। আমাদের এলাকায়ও অনেক সম্পদশালী লোক থাকলেও এমন উদ্যোগ আজও কেউ নেয়নি।

আরও দেখুন

নন্দীগ্রামে পুরোদমে চলছে বোরো ধান কাটা-মাড়াই

নিজস্ব প্রতিবেদক: বগুড়া জেলার শস্য ভান্ডার হিসেবে খ্যাত নন্দীগ্রাম উপজেলা। এখন এই উপজেলায় পুরোদমে চলছে …