নীড় পাতা / আইন-আদালত / পাখি অবমুক্ত করে শিকারের জাল থানায় হস্তান্তর

পাখি অবমুক্ত করে শিকারের জাল থানায় হস্তান্তর

বিশেষ প্রতিবেদকঃ
নাটোরের নলডাঙ্গার হালতিবিল থেকে পাখি শিকারের প্রায় ২শ গজ জাল উদ্ধার করেছে সবুজ বাংলা(সদস্য সংগঠন বিবিসিএফ)-এর সদস্যরা। সোমবার সকাল হালতিবিলের বানিয়াপুকুর এলাকা থেকে এই জাল উদ্ধার করা হয়। এসময় জালের সাথে আটকে থাকা পাখিগুলো প্রথমে অবমুক্ত করে উদ্ধারকারীরা।

বিবিসিএফ এর দপ্তর সম্পাদক ও সবুজ বাংলার সাধারণ সম্পাদক ফজলে রাব্বী বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে আজ সকালে হালতিবিলের বানিয়াপুকুর নামক স্থানে গেলে সেখানে পাখি শিকারের অনেক জাল দেখতে পাওয়া যায়। সেখান থেকে জালগুলো আমরা উদ্ধার করি। জালে বেশ কিছু পাখি আটকে ছিল, সেগুলো সেখানেই অবমুক্ত করা হয়। পরে জালগুলো নলডাঙ্গা থানায় হস্তান্তর করা হয়।’

উল্লেখ্য,বাংলাদেশে প্রায় ১২৫ প্রজাতির স্তন্যপায়ী, ৭১৮ প্রজাতির পাখি, ১৫৭ প্রজাতির সরীসৃপ এবং ৪২ প্রজাতির উভচরসহ সর্বমোট ১০৪২ প্রজাতির বন্যপ্রাণী রয়েছে। কিন্তু জনসাধারণেরর অজ্ঞতা, অসচেতনতা, অদূরদর্শীতার কর্মকান্ডের ফলে বন্যপ্রাণী ও এদের আবাসস্থল হুমকির মুখে পড়েছে। ইতোমধ্যেই আমাদের দেশ থেকে ১৪ প্রজাতির বন্যপ্রাণী বিলুপ্ত হয়ে গেছে এবং অসংখ্য বন্যপ্রাণী আজ বিলুপ্তির দ্বারপ্রান্তে।

বন্যপ্রাণী সংরক্ষণে বাংলাদেশ সরকার বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ পাস করেছে। এ আইনে -পাখি শিকার, হত্যা, আটক ও ক্রয় বিক্রয় দন্ডনীয় অপরাধ যার সর্বোচ্চ শাস্তি ২ বছর কারাদন্ড এবং ২ লক্ষ টাকা জরিমানা। বন্যপ্রাণী আটক, হত্যা, আটক ও ক্রয় বিক্রয় দন্ডনীয় অপরাধ যার সর্বোচ্চ শাস্তি ১২ বছর কারাদন্ড এবং ১৫ লক্ষ টাকা জরিমানার বিধান রয়েছে।

আরও দেখুন

বাগাতিপাড়ায় হঠাৎ ব্যাংক লেনদেন বন্ধ, ভোগান্তিতে গ্রাহক

নিজস্ব প্রতিবেদক: নাটোরের বাগাতিপাড়ায় কোনো পূর্ব ঘোষনা ছাড়াই সোমবার দুপুরে হঠাৎ বেশিরভাগ সরকারি ব্যাংকের লেনদেন …